পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রধান শিক্ষক ছাড়াই চলছে তুষখালী মাধ্যমিক বিদ্যালয়

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার তুষখালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবসরে গেলেও কাউকে দায়িত্ব বুঝিয়ে না দেওয়ায় প্রধান শিক্ষক ছাড়াই চলছে প্রতিষ্ঠানটি।এতে প্রতিষ্ঠানটির নামে বরাদ্দকৃত অর্থ এবং আয়-ব্যয় নিয়ে অভিযোগ উঠেছে সহকারী প্রধান শিক্ষক ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

জানা গেছে, তুষখালী লঞ্চঘাট সংলগ্ন মাধ্যমিক এ বিদ্যালয়টির প্রধান শিক্ষক নাসির তালুকদার এ বছরের ৩১ মে অবসরে যান।এ সময় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ছিলেন ভান্ডারিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং ভান্ডারিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিরাজুল ইসলাম।

অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নাসির তালুকদার জানান,ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা পরিষদ নির্বাচনে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হওয়ার জন্য প্রতিদ্বন্ধীতা করেন এবং ব্যস্ত সময় পার করেন। এজন্য মিটিং ডেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে সহকারী প্রধান শিক্ষক বা কোন জ্যেষ্ঠ শিক্ষককে দায়িত্ব বুঝিয়ে দেওয়া সম্ভব হয়নি।

সহকারী প্রধান শিক্ষক জাকির হোসেন জানান, আমাকে দায়িত্ব বুঝিয়ে না দেওয়ায় অটোমেটিক্যালী আমি এখন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছি। মাধ্যমিক শিক্ষা অফিসার এবং জেলা শিক্ষা অফিসার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে আমাকে মৌখিকভাবে অনুমোদন দিয়েছে।

তবে এ ব্যাপারে জেলা শিক্ষা অফিসার ইদ্রিস আলী আযিযী এবং উপজেলা নির্বাহী অফিসার ও বিদ্যালয়টির পরিচালনা কমিটির সভাপতি আব্দুল কাইয়ুম জানান, মিটিংয়ের মাধ্যমে যথাযথ প্রক্রিয়ায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে একজনকে দায়িত্ব দিতে হবে। অটোমেটিক্যালী ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হওয়া যায় না।এভাবে কেউ হয়ে থাকলে তা বিধিবহির্ভূত প্রক্রিয়া হিসেবে গন্য করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিদ্যালয়টিতে ২০২৩-২৪ অর্থ বছরে সেকেন্ডারি এডুকেশন ডেভলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতায় জবাবদিহি অনুদান হিসেবে ৫ লাখ টাকা এবং মাল্টিমিডিয়া ক্লাসরুমের যাবতীয় সরঞ্জাম ক্রয়ের জন্য ২ লাখ ৪৫ হাজার টাকা বরাদ্দ আসে।এ বরাদ্দের মাত্র ২ লাখ টাকা বিতরন ও ব্যয় করা হলেও বাকি টাকার দৃশ্যমান কোন ব্যয় ও বাস্তবায়ন দেখা যায়নি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আবদুল কাইয়ূম জানান, আগামী বুধবার (২৫ সেপ্টেম্বর) তুষখালীর ওই বিদ্যালয়টি পরিদর্শন করে সার্বিক বিষয় খোঁজ খবর সহ নানা অসঙ্গতির বিষয় খতিয়ে দেখা হবে।