পিরোজপুরে অতিদরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে চেক হস্তান্তর

পিরোজপুরে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর অর্থায়নে অতিদরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদেরকে শিক্ষালাভে আগ্রহী করে তোলা, নির্বিঘ্নে লেখাপড়া চালিয়ে নিতে সাহয়তা করা এবং শিক্ষার মানোন্নয়ন ও প্রসারের লক্ষ্যে ২০১২ সাল থেকে ‘কর্মসূচি সহায়ক তহবিল’ –এর আওতায় সুনির্দিষ্ট নীতিমালার আলোকে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে।

এরই ধারাবাহিকতায় বেসরকারি উন্নয়ন সংস্থা উদ্দীপনের বাস্তবায়নে ২০২১ সালে অনুষ্ঠিত মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ন হয়ে ১ম দফায় শিক্ষাবৃত্তি প্রাপ্ত হয়েছেন এমন ১৩ জন শিক্ষার্থীকে ২য় দফায় শিক্ষাবৃত্তি প্রদান ও ২০২২ সালে অনুষ্ঠিত মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ন হয়ে উচ্চ মাধ্যমিক শ্রেনীতে অধ্যয়নরত ০৬ জন সর্বোমোট ১৯ জন অতিদরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের প্রত্যেককে ১২০০০/-(বার) হাজার টাকা করে প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (১৮জুলাই) বিকাল ৩টায় উদ্দীপন পিরোজপুর আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে শিক্ষাবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের চেক হস্তান্তর অনুষ্ঠানে উদ্দীপন আঞ্চলিক ব্যবস্থাপকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার মো: ইদ্রিস আলী আযিযী। বিশেষ অতিথি ছিলেন উদ্দীপন জোনাল ব্যাবস্থাপক মো: শহিদুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অমিত বিশ্বাস উদ্দীপন জলবায়ু পরির্তন ও অভিযোজন প্রকল্প ক্লাব সহায়ক।

আরো উপস্থিত ছিলেন মো: জহিরুল ইসলাম আঞ্চলিক ব্যবস্থাপক, মো: আবু রাইহান প্রকল্প সমন্বয়কারী সামাজিক প্রোগ্রাম, কৃষিবিদ সুভাষ চন্দ্র দে সমন্বয়কারী সমৃদ্ধি ও প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি পাড়েরহাট, একে আহম্মেদ ইফতেখার উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা সমৃদ্ধি কর্মসূচি, মোঃ জাহাঙ্গীর হোসেন সমাজ উন্নয়ন কর্মকর্তা সমৃদ্ধি কর্মসূচি, আব্দুল্লাহ আল রাকিব এমআইএস কর্মকর্তা সমৃদ্ধি কর্মসূচি, আশিষ কুমার শিকদার সুপারভাইজার (শিক্ষা) সমৃদ্ধি কর্মসূচিসহ অভিভাবক ও শিক্ষাবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রী।

অতিদরিদ্র মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা শিক্ষা অফিসার বলেন, তোমাদের সকল ধরনের নেশা থেকে দুরে থাকতে হবে। শরীর চর্চার প্রতি গুরুত্ব দিতে হবে । এই প্রজন্ম যদি শিক্ষিত না হয়, এই প্রজন্ম যদি মূল্যবোধে সমৃদ্ধ না হয় তবে এ দেশে আগামীতে কারা নেতৃত্ব দেবে? দেশের কল্যানে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।’ তিনি মেধাবী শিক্ষার্থীদের হাতে চেক তুলে দেন।

অতিদরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের পক্ষ থেকে তাজিম বিল্লাহ রাজ তার অনুভূতির কথা তুলে ধরেন বলেন, এই শিক্ষাবৃত্তি আমার লেখা-পড়া চালিয়ে যেতে সহায়ক ভুমিকা রাখবে। আমার পরিবার এই শিক্ষাবৃত্তি পেয়ে অনেক খুশি। এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকলে আমার মতো আরও পরিবার লেখা-পড়া চালিয়ে যাওয়ার সুযোগ পাবে। সে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও উদ্দীপনকে ধন্যবাদ জানান।’

সভাপতির সমাপনী বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।