প্রথম বৈঠকে এনডিএ; বিজেপি রাখবে পররাষ্ট্র, প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, অর্থ মন্ত্রণালয়

লোকসভা নির্বাচনে জয়ের পর প্রথমবারের মতো বৈঠকে বসছেন নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) আইনপ্রণেতারা।

শপথগ্রহণের আগে শুক্রবার দিল্লিতে এই বৈঠকে জোটের শরিকদের মধ্যে সরকার গঠনের খুঁটিনাটি নিয়ে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, মোদির জোটের শরিকরা, বিশেষ করে তেলুগু দেশম পার্টি (টিডিপি) এবং জনতা দলের (ইউনাইটেড) নজর নিম্নকক্ষে স্পিকার পদের দিকে। আর বিজেপি চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ধরে রাখবে। এগুলো হচ্ছে- পররাষ্ট্র, প্রতিরক্ষা, স্বরাষ্ট্র এবং অর্থ।

শুক্রবার দলের আইনপ্রণেতাদের সঙ্গে বৈঠকের পর মোদি এনডিএর বৈঠকে যোগ দেন, যেখানে তাকে আনুষ্ঠানিকভাবে জোটের নেতা নির্বাচিত করা হয়।

এনডিএর এক নেতা রয়টার্সকে জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের আর্জি নিয়ে শুক্রবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করার কথা রয়েছে মোদির।
আগামী রোববার মোদীর নেতৃত্বে নতুন সরকারের শপথ নেওয়ার কথা রয়েছে।

লোকসভা নির্বাচনে জিতে মোদি রেকর্ড টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চলেছেন। তবে এই প্রথম তার দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার গঠনের জন্য আঞ্চলিক দলগুলোর সমর্থনের প্রয়োজন হচ্ছে।

আগের দুই মেয়াদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি এবার লোকসভা নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে এককভাবে মাত্র ২৪০টি আসন পেয়েছে। সরকার গঠনের জন্য ২৭২ আসন প্রয়োজন।

আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩টি আসন জিতেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ২৩২ আসনে জিতেছে, এর মধ্যে এককভাবে কংগ্রেস পেয়েছে ৯৯টি আসন।