প্রবাসী রেমিট্যান্স আয়ে সিলেট বিভাগ তৃতীয় স্থানে

প্রতি বছরের ন্যায় এবারও সিলেট বিভাগ প্রবাসী রেমিট্যান্স আয়ে তৃতীয় স্থানে রয়েছে। চলতি অর্থ বছরের দ্বিতীয় মাস আগস্টে দেশে ২২১ কোটি ৫৯ লাখ ডলারের প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছে। এই অর্থের মধ্যে সবচেয়ে বেশি আয় এসেছে ঢাকা বিভাগে ১০৭ কোটি ডলার। আর সবচেয়ে কম প্রবাসী আয় এসেছে রংপুর বিভাগের লালমনিরহাট মজেলায় মাত্র ১৫ লাখ ডলার। রেমিট্যান্সের তালিকায় ৩য় অবস্থানে রয়েছে সিলেট বিভাগ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ জেলাভিত্তিক প্রবাসী আয়ের তথ্য থেকে এ চিত্র পাওয়া গেছে। এতে দেখা গেছে, দেশের ৮টি বিভাগের মধ্যে চট্টগ্রাম ও ঢাকা বিভাগের জেলা গুলোয় প্রবাসী আয়ের প্রবাহ সবচেয়ে বেশি। আর রংপুর বিভাগে তা সবচেয়ে কম। গত মাসে, অর্থাৎ আগস্টে প্রবাসী বাংলাদেশিরা সব মিলিয়ে ২২১ কোটি ডলার দেশে পাঠিয়েছেন।

এই মাসে প্রবাসী আয় এসেছে ঢাকা বিভাগে ১০৭ কোটি ডলার, চট্টগ্রামে ৬০ কোটি ৭৭ লাখ, সিলেট ২০ কোটি আট লাখ, খুলনায় ১০ কোটি ৪৯ লাখ, রাজশাহী বিভাগে আট কোটি ৭৪ লাখ, ময়মনসিংহ বিভাগে চার কোটি ৮৪ লাখ, বরিশাল বিভাগে পাঁচ কোটি ৮০ লাখ ডলার এবং রংপুর বিভাগে সবচেয়ে কম মাত্র তিন কোটি ৮৬ লাখ ডলার রেমিট্যান্স এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, গত আগস্ট মাসে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে দেশে ২২১ কোটি ৫৯ লাখ ডলারের প্রবাসী আয় পাঠিয়েছেন, যা ছিল আগের পাঁচ অর্থ বছরের আগস্ট মাসের তুলনায় সর্বোচ্চ। কোটা আন্দোলন থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রূপ নেয়া সরকার পতনের আন্দোলনের অংশ হিসেবে জুলাই মাসে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে আয় কম পাঠিয়েছে।

তবে ছাত্র-জনতার তীব্র আন্দোলনের পর শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর দায়িত্ব নেয় অন্তর্বতীকালীন সরকার। যে কারণে প্রবাসীরাও ব্যাংকিং চ্যানেলে আরও উজ্জীবিত হয়ে টাকা পাঠিয়েছে। ফলে চলতি ২০২৪-২৫ অর্থবছরের আগস্টে প্রবাসী আয় আসার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এ সময় প্রবাসীরা ২২১ কোটি ৫৮ লাখ ৮০ হাজার ডলার দেশে পাঠিয়েছে।

প্রবাসী আয়ে শীর্ষ পাঁচ জেলা : বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, দেশে সবচেয়ে বেশি প্রবাসী আয় এসেছে ঢাকা জেলায়। এরপর রয়েছে যথাক্রমে চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও নোয়াখালী জেলার অবস্থান। গত আগস্ট মাসে ঢাকা জেলায় ৭১ কোটি ৩৩ লাখ ডলারের প্রবাসী আয় এসেছে। দ্বিতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম জেলায় ১৮ কোটি ৭৮ লাখ ডলার প্রবাসী আয় এসেছে।

এবার নোয়াখালী ও সিলেটের বিভিন্ন জেলাকে পেছনে ফেলেছে কুমিল্লা জেলা। এ ছাড়া বরিশালে দুই কোটি ৫৫ লাখ ডলার, যশোরে দুই কোটি ১০ লাখ ডলার এবং বগুড়ায় এক কোটি ৮৬ লাখ ডলার।

কম আয় যেসব জেলায়: চলতি ২০২৪-২৫ অর্থ বছরের আগস্টে প্রবাসী আয় প্রাপ্তিতে সবচেয়ে পিছিয়ে রয়েছে লালমনিরহাট, রাঙামাটি, জয়পুরহাট, পঞ্চগড় ও খাগড়াছড়ি এই পাঁচ জেলা। এর মধ্যে সবচেয়ে কম প্রবাসী আয় এসেছে লালমনিরহাটে, মাত্র ১৫ লাখ ডলার।