ফুলবাড়ীয়ায় গ্রিন ভিশনের উদ্যোগে এক লক্ষ তালবীজ রোপণের মহৎ উদ্যোগ

বৈশ্বিক উষ্ণায়নের এই সময়ে ফুলবাড়ীয়া উপজেলার স্থানীয় পরিবেশবাদী সংগঠন ‘গ্রিন ভিশন’ বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছে। সংগঠনের সদস্যবৃন্দ নিম গাছের চারা আর এক লক্ষ তাল বীজ রোপণের এক বিশাল কর্মসূচি হাতে নিয়েছে। ইতোমধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় তাল বীজ রোপণ শুরু করা হয়েছে।

বৃহৎ পরিসরের এই উদ্যোগের জন্য কুশমাইল ইউনিয়ন বদর উদ্দীন উচ্চ বিদ্যালয়, আলহেরা একাডেমি (উচ্চ বিদ্যালয়), ধামর উচ্চ বিদ্যালয়, ফুলবাড়ীয়া শহীদ স্মৃতি স্কুল এন্ড কলেজ, বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা সরকারি মহিলা কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যয়নরত শিক্ষার্থীদের থেকে তালের বীজ সংগ্রহ করা হচ্ছে।

গ্রিন ভিশনের এক সদস্য বলেন, তালগাছ দীর্ঘদিন টিকে থাকবে। পাশপাশি বজ্রপাত প্রতিরোধে তালগাছের ভূমিকা অগ্রগণ্য। কেউ যদি স্বেচ্ছাসেবী হিসবে আমাদের এই কার্যক্রমে অংশ নিতে চায় তবে আমরা তাদের স্বাগত জানাই।

গ্রিন ভিশনের অপর এক সদস্য ফুলখড়িকে বলেন, দিন দিন বৈশ্বিক তাপমাত্রা বেড়ে যাচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় আমরা গ্রিন ভিশনের উদ্যোগে এই কার্যক্রম হাতে নিয়েছি। এতে আমরা শিক্ষার্থীদের ব্যাপক সাড়া পাচ্ছি। এককভাবে আমাদের বৃহৎ টার্গেট পূরণ কঠিন হলেও একসাথে সবাই মিলে এই কার্যক্রম বাস্তবায়ন সম্ভব।

গ্রিন ভিশনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে স্থানীয় সচেতন নাগরিক সমাজ।