বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করলেন পদোন্নতি পাওয়া উপসচিবরা

পদোন্নতি পাওয়া সরকারের ৭৮ জন উপসচিব জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করেছেন।

শনিবার সকালে ঢাকা থেকে বিসিএস ২৪ ব্যাচের ২৫ ও ২৫তম ব্যাচের ৫৩ জন কর্মকর্তা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যান। সেখানে তারা জাতির জনকের মাজারে পবিত্র ফাতেহা পাঠ শেষে দোয়া করেন। এরপর মাজারে ব্যাচভিত্তিক পুষ্পস্তবক অর্পণ করেন তারা। খবর সংশ্লিষ্ট সূত্রের।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে বিসিএস ২৪তম ব্যাচের সদ্য পদোন্নতি পাওয়া রেলপথ মন্ত্রণালয়ের উপসচিব এসএম শফিক যুগান্তরকে বলেন, শনিবার দুপুরে তার ব্যাচের ২৫ জন উপসচিব জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ করেছেন।

এ প্রসঙ্গে বিসিএস ২৫তম ব্যাচের প্রশাসন ক্যাডারের নেতা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব কামরুল আহসান তালুকদার বলেন, তার ব্যাচের সদ্য পদোন্নতি পাওয়া ৫৩ জন উপসচিব শনিবার দুপুরে জাতির জনকের মাজারে ফুল দিয়েছেন। পাশাপাশি মাজারে ফাতেহা ও দোয়া-কালাম পড়ে মোনাজাত করেছেন। এ সময় তারা দেশ ও জাতির মঙ্গলের জন্য দোয়া করেন।

গত বুধবার গভীর রাতে ২৭৩ জন সিনিয়র সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। একটি প্রজ্ঞাপনে ২৪৯ জন কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ করা হয়।

আর বিদেশে বিভিন্ন মিশনে কর্মরত ৭ জনের জন্য আলাদা প্রজ্ঞাপনে বলা হয়, তারা উন্নীত পদে যোগদানের তারিখ থেকে উপসচিবের বেতন-ভাতা পাবেন। বাকি ১৭ জন শিক্ষাছুটিতে থাকায় তাদের প্রজ্ঞাপন জারি করা হয়নি।

পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে বিসিএস ১৯৮৫ ব্যাচের একজন, ১৯৮৬ ব্যাচের একজন, ১১তম ব্যাচের একজন, ১৩তম ব্যাচের একজন, ১৮তম ব্যাচের দু’জন, ২১তম ব্যাচের ৩ জন, ২২তম ব্যাচের ১০ জন, ২৪তম ব্যাচের ৩৩ জন এবং নিয়মিত ব্যাচ হিসেবে ২৫ ব্যাচের ১৫০ জন কর্মকর্তা ছিলেন। এছাড়া প্রশাসন ক্যাডারের বাইরে থেকে ৬৯ জনকে পদোন্নতি দেয়া হয়েছে।

পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে এবার কম-বেশি ৫২ জন কর্মকর্তা রয়েছেন, যাদের প্রয়োজনীয় যোগ্যতা থাকা সত্ত্বেও নানা কারণে এর আগে একাধিকবার বঞ্চিত হয়েছিলেন।