বন্যায় ক্ষতিগ্রস্থ ঘরের জন্য কালীগঞ্জ থেকে যাবে ৪ হাজার বাঁশ

দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামতের জন্য লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা থেকে ৪ হাজার বাঁশ পাঠানোর উদ্যোগ নিয়েছে স্থানীয় একটি সামাজিক সংগঠন।

সোমবার (২৬ আগস্ট) দিনব্যাপী লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে বাঁশ সংগ্রহ শুরু করেছেন সম্মলিত লালমনিরহাট জেলাবাসী নামে একটি সামজিক সংগঠন।

স্মরণকালের ভয়াবহ বন্যায় দক্ষিণ ও পূর্বাঞ্চলের জেলা ফেনী ও নোয়াখালীসহ ১০টিরও বেশি জেলায় চলমান বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন লাখ লাখ মানুষ। বন্যাকবলিত এলাকাগুলোতে এখন পর্যন্ত ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিধ্বস্ত এ জেলাগুলোতে পানি কমতে শুরু করেছে। তবে বানভাসী মানুষের ঘরবাড়ি মেরামতের জন্য প্রচুর কাঠ এবং বাঁশ প্রয়োজন হবে। এই চিন্তা থেকেই লালমনিরহাটে বাঁশের ব্যাপক উৎপাদন হওয়ায় এ জেলা থেকে একটি সামাজিক সংগঠন বাঁশ সংগ্রহ করছেন। স্বেচ্ছায় বাঁশ মালিকরা বাঁশ সংগ্রহ করে পৌঁছে দিবে বন্যার্তদের মাঝে। বাঁশ বাগানের মালিকেরাও এই উদ্যোগে সাড়া দিয়েছেন।

স্বেচ্ছাসেবী শিমুল চন্দ্র রায় জানান, আমরা আসছি বন্যার্তদের মানুষের ঘরবাড়ি মেরামতের জন্য বাঁশ সংগ্রহ করার জন্য। গ্রামের মানুষ আমাদের অনেক সাহায্য করছে। তারা যতটুকু পাচ্ছে ততটুকু দিয়ে বন্যার্তদের পাশে দাঁড়াচ্ছে।

সামাজিক সংগঠন সমন্বিত লালমনিরহাট জেলাবাসীর অন্যতম সমন্বয়ক সাব্বির আহমেদ লাভলু জানান, আমাদের যা আছে তাই নিয়ে তাদের পাশে থাকার পরিকল্পনা করেছি, বন্যার পর মানুষের ঘরবাড়ি নির্মাণ করার জন্য বাঁশের প্রয়োজন সবচাইতে বেশি হবে। দক্ষিণ বঙ্গে বাঁশ তেমন নেই আমাদের যা আছে তাই নিয়ে তাদের পাশে থাকার পরিকল্পনা থেকেই আমরা কয়েক ট্রাক বাঁশ পাঠাবো। বাঁশের পাশাপাশি আমরা চাল, নতুন কাপড় ও টাকা সংগ্রহ করছি আমরা সবটুকু পুনর্বাসন ক্ষেত্রেই ব্যয় করবো।