বন্যায় বাংলাদেশ-নেপাল-ভারতে হাজারের বেশি প্রাণহানি

চলতি মৌসুমে বন্যায় বাংলাদেশ, ভারত এবং নেপালে হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। তিন দেশে এখন পর্যন্ত প্রায় দেড় হাজার মানুষের মৃত্যু হয়েছে। কয়েক বছরে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়েছে এসব অঞ্চলের বাসিন্দারা।

উদ্ধারকর্মীরা বন্যায় ক্ষতিগ্রস্তদের নিরাপদে সরিয়ে নেয়ার জন্য আপ্রাণ কাজ করে যাচ্ছেন। জুন থেকে সেপ্টেম্বরের এই মৌসুমে অবিরত বৃষ্টিপাত ও বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে তিনদেশের মানুষ।

আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলো বলছে, এ বছর বন্যা পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে। হাজার হাজার বাড়ি-ঘরে লোকজন পানিবন্দী অবস্থায় দিন কাটাচ্ছে। খাবার এবং বিশুদ্ধ পানির সংকটে রয়েছে পানিবন্দী লোকজন।

বাংলাদেশে বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ১৩৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া প্রায় ৫৭ লাখ মানুষ সরাসরি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

অপরদিকে নেপালে বন্যায় প্রাণ হারিয়েছে প্রায় ১৫০ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৯০ হাজার ঘর-বাড়ি। জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত দশ বছরের মধ্যে দেশটিতে এটাই সবচেয়ে ভয়াবহ বন্যা।

ভারতের বিহারে শুক্রবার পর্যন্ত কমপক্ষে ৩৭৯ জনের মৃত্যু হয়েছে। বন্যায় ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছে কয়েক হাজার মানুষ।

উত্তর প্রদেশে বন্যায় কমপক্ষে ৮৮ জনের মৃত্যু হয়েছে। গত কয়েক মাসে ভারতের ছয় রাজ্যে বন্যায় কমপক্ষে ৮৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।