বসুন্ধরার চেয়ারম্যান-এমডিসহ ১০ জনের বিরুদ্ধে মানহানির মামলা

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরসহ ১০ জনের বিরুদ্ধে দুটি মানহানির মামলা করা হয়েছে।

রোববার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালতে ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগরওয়াল ১ হাজার কোটি টাকার মানহানির অভিযোগ এনে একটি মামলা করেন।

অন্যদিকে ১০০ কোটি টাকার মানহানির অভিযোগ এনে অন্য মামলাটি করেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাবেক প্রেসিডেন্ট এনামুল হক খান দোলন।

দিলীপ কুমার আগরওয়ালের মামলায় আসামিদের হাজির হতে সমন জারি করেছেন আদালত। আর এনামুল হকের মামলাটি তদন্তের ভার দেওয়া হয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)।

মামলার অন্য আসামিরা হলেন- দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ভারপ্রাপ্ত সম্পাদক আবু তাহের, দৈনিক কালের কণ্ঠের সম্পাদক, কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার হায়দার আলী, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সিইও ও ম্যানেজার আবু তৈয়ব, বাংলাদেশ প্রতিদিনের বিজনেস রিপোর্টার রুহুল আমিন রাসেল এবং কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি রিপনুল হাসান (রিপন)।

মামলায় অভিযোগে বলা হয়, আহমেদ আকবর সোবহান ও সায়েম সোবহান আনভীরের নির্দেশে অন্যান্য আসামিরা দৈনিক কালের কণ্ঠ ও বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় গত ২৭ আগস্ট ‘সোনা চোরাচালানে অপ্রতিরোধ্য, আছে খুনের অভিযোগ, ধরা ছোঁয়ার বাইরে দুই মাফিয়া’ শিরোনামে বাদীর ছবিসহ সংবাদ প্রকাশ করে। বাদী আসামিদের কাছে এ বিষয়টি জানতে চাইলে তারা কোনো জবাব না দিয়ে বরং হুমকি দেয়।

অভিযোগে আরও বলা হয়, গত ২৮ আগস্ট বাংলাদেশ প্রতিদিনে ‘শেখ সেলিমের স্বর্ণ পাচারে সহযোগী দোলন, ২০ হাজার কোটি টাকা পাচারে দিলীপ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। গত ২৯ আগস্ট ‘দিলীপের ১৭ কোটি টাকার স্বর্ণ আটক’ মর্মে আরেকটি প্রতিবেদন প্রকাশ হয় একই পত্রিকায়। পরে বাদি আসামিদের সাথে হোটেল শেরাটনে আলোচনা বসেন এবং এ ধরনের মিথ্যা, বানোয়াট খবর প্রকাশ না করার অনুরোধ জানান। আসামিরা এতে কর্ণপাত না করে আবারও সংবাদ প্রকাশের হুমকি দেয়। গত ৩০ আগস্ট বাংলাদেশ প্রতিদিনে ‘ডায়মন্ড ওয়ার্ল্ডের ভ্যাট ফাঁকি ২৫ হাজার ২০০ কোটি টাকা’ শিরোনামে আরেকটি খবর প্রকাশ করা হয়। প্রতিবেদনটির প্রতিবাদে ওই সংবাদপত্রে প্রতিবাদলিপি পাঠানো হয়। তবে তা ছাপা হয়নি।

অভিযোগকারীরা দাবি করেন, এতে এতে তারা মানসিক ও আর্থিকভাবে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন।