বাংলাদেশকে হারিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বরেকর্ড

যটি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে বাংলাদেশকে বৃষ্টি আইনে ২৮ রানে হারিয়ে বিশ্বরেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টির বিশ্ব আসরে এখন টানা সবচেয়ে বেশি ম্যাচ জয়ের কীর্তি অজিদের দখলে। বাংলাদেশের বিপক্ষে পাওয়া জয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের টানা অষ্টম জয়।

এতদিন অস্ট্রেলিয়াকে রেকর্ডটি ভাগাভাগি করতে হয় ভারত এবং ইংল্যান্ডের সঙ্গে। অস্ট্রেলিয়ার মতো এই দুই দলেরও টি-টোয়েন্টি মহাযজ্ঞে সর্বোচ্চ সাতটি ম্যাচ টানা জয়ের কীর্তি ছিল। তবে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশকে হারিয়ে এই কীর্তি এখন এককভাবে অস্ট্রেলিয়ার দখলে।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে অজিরা সবশেষ হেরেছিল নিউজিল্যান্ডের বিপক্ষে, সেটা ঘরের মাঠে ২০২২ বিশ্বকাপে। 

অন্যদিকে ইংল্যান্ডের টানা সাত জয়ের রেকর্ডের শুরুটা হয়েছিল ২০১০ বিশ্বকাপে। সেবার প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও জয় করে ইংল্যান্ড। তাদের জয়যাত্রা অব্যাহত ছিল পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

২০১২ সালেই শুরু হয়েছিল ভারতের জয়যাত্রা। টানা সাত জয়ের সে ধারা ২০১৪ বিশ্বকাপের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে হারের মধ্য দিয়ে থামে।

আগামী ২৩ জুন সুপার এইটে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। সেন্ট ভিনসেন্টে অনুষ্ঠিতব্য সে ম্যাচে অজিদের জয়রথ থামানোর চেষ্টা করবে আফগানরা। তবে বিশ্বকাপে যে দুর্দান্ত গতিতে এগোচ্ছে মিচেল মার্শের দল, তাতে টানা জয়ের রেকর্ডটিকে আরও বাড়িয়ে নেওয়ার সম্ভাবনাই যে বেশি, তা বলাই বাহুল্য।