‘বাংলাদেশের ফুচকাই সেরা’- বললেন ডোনাল্ড লু ও পিটার হাস

পরনে সাদা পোশাকের ওপর নীল অ্যাপ্রোন। মাথায় টুপি। দেখে মনে হবে পুরোদস্তুর রাধুনি তাঁরা। সামনে নানা পাত্রে সাজানো খাবার। সেখান থেকে ফুচকা হাতে তুলে নিয়ে সমস্বরে বললেন, ‘বাংলাদেশের ফুচকাই সেরা।’

বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের কথা। মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে এমনই একটি ভিডিও শেয়ার করা হয়েছে। আজ মঙ্গলবার এ আয়োজন করা হয়েছিল রাজধানীর গুলশানে আমেরিকান ক্লাবে।

ভিন্নধর্মী এ আয়োজনে কিছু সময়ের জন্য ডোনাল্ড লু বনে যান ‘শেফ ডন’, আর পিটার হাস হন ‘শেফ পিটার’। এই নাম আসলে তাঁদের মাথায় থাকা রাঁধুনির টুপিতেই লেখা ছিল। এ সময় বেশ আগ্রহ ভরে দুজন বাংলাদেশের ঝালমুড়ি ও ফুচকার স্বাদ নেন।

মার্কিন দূতাবাসের প্রকাশিত ভিডিওর শিরোনামে বলা হয়েছে, ‘পূর্ব কিংবা পশ্চিম, ফুচকাই সেরা! ধারণা করুন তো, কী রান্না হচ্ছে! ফুচকা ও ঝালমুড়ির স্বাদে একটি মিশ্রণ আনতে আমরা তারকা রাঁধুনি রহিমা সুলতানার সঙ্গে এক হয়েছি! আপনি কি রান্নার এই বিচিত্র অভিযানের জন্য তৈরি আছেন? আপাতত এর সামান্য কিছুটা দেখে নিন, আর পুরো ভিডিও জন্য সঙ্গে থাকুন।’

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তাঁর তিন দিনের ঢাকা সফরের প্রথম দিন ছিল আজ। সকালে কলম্বো থেকে ঢাকায় আসেন তিনি। বেলা সাড়ে ১১টার দিকে তাঁকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

বিমানবন্দর থেকে ডোনাল্ড লু সরাসরি যান বারিধারায় যুক্তরাষ্ট্র দূতাবাসে। সেখান থেকে তিনি পিটার হাসের বাসায় এক মতবিনিময় সভায় যোগ দেন। পরে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসায় নৈশভোজ করেন তিনি। ব্যস্ত এই সূচির ফাঁকে আমেরিকান ক্লাবে কিছু সময় বাংলাদেশি খাবার উপভোগ করেন তিনি।
সূত্র:প্রথম আলো