বাগেরহাটের শরণখোলায় মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন

বাগেরহাটের শরণখোলায় মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৩০ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় ইমাম সম্মেলন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মসজিদ উদ্বোধন করেন।
উপজেলা পরিষদ প্রাঙ্গণে মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত হয় মডেল মসজিদ।

মসজিদটি অপরূপ নির্মাণ শৈলী আর কারু কাজের কারণে সবার কাছে একটি আকর্ষণীয় ধর্মীয় কেন্দ্রে পরিণত হয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে এবং গণপূর্ত বিভাগের বাস্তবায়নে মসজিদটি নির্মাণ করা হয়েছে। আধুনিক সব সুযোগ-সুবিধাসহ শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদটিতে রয়েছে ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্স পাঠাগার, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কোরআন হাফেজ বিভাগ, অর্টিজম কর্নার, মাস এডুকেশন প্রজেক্ট রুম, শিশুশিক্ষা, প্রতিবন্ধীদের প্রার্থনা কক্ষ, অতিথিশালা, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে একটি পূর্ণাঙ্গ কমপ্লেক্স।
দ্বিতীয় তলায় মূল নামাজ কক্ষ, কনফারেন্স রুম, ওজুখানা, টয়লেট, হিসাব কক্ষ।

৩য় তলায় মহিলাদের জন্য নামাজ কক্ষ, মক্তব কক্ষ, ইসলামিক রিসার্চ সেন্টার, ইমাম, মুয়াজ্জিন, খাদেম, শিক্ষক ও সাধারণ কর্মচারীদের কক্ষ, অতিথি কক্ষ। এছাড়াও মেহেরাব, সিঁড়ি ও একটি সুউচ্চ দৃষ্টিনন্দন মিনার রয়েছে।৬ষ্ঠ পর্যায়ের ৫০ টি মডেল মসজিদের সাথে বাগেরহাটের শরণখোলার মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের উদ্ভোধন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম শামীম,উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ৩নং রায়েন্দা ইউপি চেয়ারম্যান আজমল হোসেন মুক্তা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন, বাগেরহাট জেলা আওয়ামী লীগের সদস্য আলহাজ্জ সাইফুল ইসলাম খোকন, শরণখোলা থানার অফিসার ইনচার্জ মো. ইকরাম হোসেন। পরে কেন্দ্রীয় কর্মসূচীর সাথে দোয়া মাহফিলে অংশ নেন উপস্থিত নেতৃবৃন্দ।

স্থানীয় বাসিন্দা সুমন আকন জানান, আমরা অনেকদিন দেখছি এখানে মডেল মসজিদের কাজ চলছে। পুরো উপজেলায় এটি সর্বপ্রথম সব সুযোগ সুবিধা সমৃদ্ধ দৃষ্টিনন্দন মসজিদ। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি এই মসজিদে নামাজ আদায় করার জন্য।

উপজেলা প্রেস ক্লাবের সভাপতি সিনিয়র প্রভাষক আ. মালেক রেজা বলেন, প্রধানমন্ত্রী উদ্ভাবিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্রটি নির্মাণের ফলে এখানে মুসল্লিদের জন্য নামাজ আদায়, ধর্মীয় শিক্ষা, প্রশিক্ষণ, দ্বীনি দাওয়াতি পরিচালনা নিমিত্তে ভৌত অবকাঠামো সুবিধাদি সৃষ্টি করা হয়েছে। আমি মনে করি মুসলমানদের জনজীবনে ইসলামিক জ্ঞান ও সাংস্কৃতিক সম্প্রসারণের মাধ্যমে ইসলামিক মূল্যবোধের পরিচর্যা ও প্রসার হবে এই মসজিদকে কেন্দ্র করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদুল ইসলাম শামিম জানান, উপজেলা পরিষদের নব নির্মিত মডেল মসজিদের উদ্বোধনের মাধ্যমে দৃষ্টিনন্দন মডেল মসজিদটি জোহরের নামাজ থেকে মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। বর্তমান সরকারের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কনসেপ্ট এর আলোকে জেলা ও, উপজেলা পর্যায়ে এ ধরণের মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মিত হয়েছে।