বায়তুল মোকাররমে ঈদ জামাতে হাজারো মুসল্লি

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদ জামাতে বিপুল সংখ্যক মুসল্লি অংশ নিয়েছে। সকাল ৭টা প্রথম জামাতে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে বিপুল সংখ্যক মুসল্লি অংশ নেন। সকাল ৮টায় শুরু হয় দ্বিতীয় জামাত। শিশু, তরুণ, বৃদ্ধ সব বয়সী মানুষ বায়তুল মোকাররমে এসেছেন ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ পড়তে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী। সকাল সাড়ে ৭টায় প্রথম জামাত শেষ হয়। দ্বিতীয় জামাতে ইমামতি করছেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা মুশতাক আহমাদ।

তৃতীয় জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নজরুল ইসলাম আল মা’রূফ, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতী মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও শেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল বাগদাদী ইমামতি করবেন।

প্রথম জামাত শেষে ইমাম মুনাজাতে গুনাহ থেকে আল্লাহর কাছে মাফ চান। কোরবানি ও হজ কবুলের আর্জি জানান মহান আল্লাহর কাছে। এছাড়া মুনাজাতে দেশ ও জাতির জন্য কল্যাণ কামনা করা হয়। মোনাজাতের সময় আবেগে আপ্লুত অনেক মুসল্লি চোখ থেকে পানি ঝড়তে দেখা গেছে।

তবে এবার বায়তুল মোকাররমে অন্যান্য সময়ের তুলনায় মুসল্লিদের সংখ্যা কম বলে জানান সংশ্লিষ্টরা। প্রথম জামাতের সময় দেখা গেছে- তৃতীয় তলায় মাত্রা তিনটি কাতার হয়েছে। চতুর্থ তলা একেবারেই খালি ছিল। এছাড়া মসজিদের পূর্ব পাশ ও দক্ষিণ পাশের স্থান অনেকটাই খালি ছিল।