বিরল রোগে ঝরলো ইবির গণিত বিভাগের ফুল

বিরল ভাসকুলাইটিস রোগে আক্রান্ত হয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গণিত বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সামিয়া আক্তার ফুল মৃত্যুবরণ করেছেন।

মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক ড. সজীব আলী বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ‘বেশ কিছুদিন আগে মেয়েটি অসুস্থ থাকায় আমার কাছ থেকে ছুটি নিয়েছিল। তবে আজ তার মৃত্যু সংবাদ শুনতে হবে, এটা প্রস্তুত ছিলাম না। আমরা বিভাগের সবাই তার জন্য শোকাহত। সে ওই ব্যাচের ফাস্ট গার্ল ছিল।’

জানা গেছে, ফুল তার ব্যাচের বিভাগীয় পরীক্ষায় সর্বোচ্চ ফলাফল করে মেধা তালিকায় প্রথম হন। তার বাড়ি পাবনায়। ২০২০ সালে বিরল এ রোগে আক্রান্ত হন তিনি। পরে এক বছর চিকিৎসা নেওয়ার পর সুস্থ হয়েছিলেন। কিন্তু ছয়মাস আগে আবারও অসুস্থ হয়ে পড়েন। গত রমজানে অতিরিক্ত অসুস্থ হয়ে পড়লে প্রতিটা অঙ্গে সমস্যা দেখা দেয়। মৃত্যুর আগে কিডনি ও হার্টে সমস্যা, কফের সঙ্গে রক্ত আসাসহ নানা জটিলতায় ভুগছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. পারভেজ হাসান বলেন, ভাসকুলাইটিস বিরল প্রকৃতির রোগ। এ রোগে আক্রান্ত রোগীকে চিকিৎসা দিয়ে কিছুটা সুস্থ রাখা যায় কিন্তু পুরোপুরি রোগ নিরাময় করা যায় না বললেই চলে। সাধারণত ইমিউনিটি সিস্টেমের দুর্বলতা থেকে এ রোগ হয়ে থাকে।