বুধবার কমতে পারে বৃষ্টি

বাংলাদেশের উপর মৌসুমী বায়ু বেশ সক্রিয়। মৌসুমীর বায়ুর এ প্রভাবে রাজধানীসহ সারাদেশে গত কয়েক দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। তবে আবহাওয়া অধিদফতর বলছে, আগামী ৭২ ঘণ্টার শেষের দিকে অর্থাৎ বুধবার কমতে পারে এ বৃষ্টির ধারা।

সোমবার (১৪ আগস্ট) অধিদফতরের এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ুর বর্ধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

মৌসুমী বায়ুর এ প্রভাবে আগামীকাল (১৫ আগস্ট, মঙ্গলবার) সকাল ৯টা পর্যন্ত ঢাকাসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আগামী ৭২ ঘণ্টার এক পূর্বাভাসে বলা হয়, এ সময়ের শেষের দিকে বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে।

এদিকে সোমবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত (৩ ঘণ্টা) রাজধানীতে ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া গতকাল (রোববার) সকাল ৯টা থেকে আজ (সোমবার) সকাল ৬টা পর্যন্ত (২৪ ঘণ্টা) বন্দর নগরী চট্টগ্রামে ২৮, ময়মনসিংহে ৫, রাজশাহীতে ১৫, খুলনায় ৩, সিলেটে ৫৪ ও বরিশালে ২১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।