বেগম জিয়ার মুক্তি কি বিএনপি চেয়েছে : কাদেরের প্রশ্ন

বিএনপি নেত্রী খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয় নিয়ে সাংবাদকিদের করা প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেছেন, দেখুন বিএনপি কি কখনও বেগম জিয়ার মুক্তি চেয়েছে? এটা কেন আপনারা (সাংবাদিক) তুলছেন? আর প্যারোলে মুক্তি নিয়ে কী নির্বাচন করা যায়? অথবা বিদেশে চিকিৎসার জন্য চিকিৎসক বললে প্যারোলে মুক্তি দেওয়ার প্রশ্ন আসতে পারে। কিন্তু সে অবস্থা নেই। তাহলে প্যারোলে মুক্তির বিষয় কেন?

সোমবার সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে সাম্প্রতিক বিষয়ে মতবিনিয়ের সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা ভাবতেও পারিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলোচনা করবেন। আলোচনার বিষয়ে যখন তার মুখে আমরা শুনেছি, তখন আমরা হতবাগ হয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবলিক পারসেপশনকে গুরুত্ব দিয়েছেন।

ওবায়দুল কাদের বলেন, আমরা (সরকার) কোনো প্রকার চাপ অনুভব করছি না। আমরা কোনো আন্দোলনের মুখে তাদেরকে আলোচনার প্রস্তাব দিয়েছি, এটা ভাবা ঠিক নয়। এটা গণতান্ত্রিক উদারতার পরিচয় দিয়েছি আমরা। আমরা গণতন্ত্র ও পাবলিক পারসেপশনকে গুরুত্ব দিয়েছি।

কাদের বলেন, ‘শেখ হাসিনা বলেছেন, আমরা পাবলকি পারসেপশনকে ইগনোর করতে পারি না। জনগণের মনে যাতে সংশয় তৈরি না হয়, সে কারণে আমি অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে সরকারপ্রধান হিসেবে ডায়লগের উদ্যোগ নিয়েছি। ড. কামাল হোসেনের প্রস্তাবকে গুরুত্ব দিয়েছি। এমনকি অন্যদেরও আবেদনকে গুরুত্ব দিয়েছি।’

সেতুমন্ত্রী বলেন, সরকার সম্পূর্ণরূপে অফমুডে আছে। সরকার সবকিছু দেখছে। বরং ঐক্যফ্রন্টের লোকেরাই মনে হয় এক নাই। তারা একেক জন একেক কথা বলছেন। ঐক্যফ্রন্টের প্রধান বলেন, ভাল আলোচনা হয়েছে। আবার তাদেরই অনেকে বলেন আলোচনা ফলপ্রসূ হয়নি।

কাদের বলেন, দেশের সরকার প্রধান একটি সংলাপ করছেন খোলা মনে, দুয়ার অবারিত করে। এটাই তো একটা অগ্রগতি। এটা ইতিবাচক অগ্রগতি। এটা ঐতিহাসিক অগ্রগতি। আমাদের লিডারের সিদ্ধান্তের প্রতি আমাদের আস্থা শতভাগ। আমরা একযোগে এখন ডায়লোগের পক্ষে কথা বলছি। নেত্রী যা বলবেন, আমরা সেটাকেই গুরুত্ব দেব।

কাদের বলেন, সংবিধানসম্মত যেকোনো বিষয়ে আলোচনায় আমরা প্রস্তুত। এটা প্রধানমন্ত্রী বলেছেন। আমরা এখনো বলছি, সংবিধানসম্মত তারা যে প্রস্তাবই দিক না কেন, তার সমাধান আলোচনার মাধ্যমে বের হবে।

এরশাদ সাহেব জেলে থেকে নির্বাচন করেছিলেন, সেক্ষেত্রে খালেদা জিয়া পারবেন কি না- এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, সেটা প্রধান বিচারপতির কাছে জিজ্ঞাসা করুন। খালেদা জিয়া এতোগুলো মামলায় সাজার পর নির্বাচন করতে পারবেন কি না- এটা আদালত সিদ্ধান্ত দেবে।

নির্বাচন যথাসময়ে হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন যেদিন নির্বাচন দেবে সেদিনই নির্বাচন হবে।