বেতন নিতে হলো কাপড় খুলে

চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ পর্বে বিদায়ের পর থেকেই কিছুটা উত্তাল হয়েছিল শ্রীলঙ্কার ক্রিকেট অঙ্গন। ক্রিকেট বোর্ডের কর্মকর্তা ও ক্রিকেটাররা বিবাদে জড়িয়েছিলেন। মন্ত্রীর বিরুদ্ধে বাজে মন্তব্যের অভিযোগে নিষিদ্ধও করা হয়েছে দেশটির সেরা পেসার লাসিথ মালিঙ্গাকে। এরই মধ্যে ক্রিকেট কর্মকর্তাদের সঙ্গে অশোভন আচরণ করে নিন্দা কুড়াচ্ছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

শ্রীলঙ্কায় সদ্য শেষ হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ। পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচটি চলার সময়েই ঘটেছে ঘটনাটি। হাম্বানটোটায় মাহিন্দা রাজাপক্ষে আন্তর্জাতিক স্টেডিয়ামে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়েছিল কিছু স্থানীয় তরুণকে। তাঁদের কাঁধে মূলত ছিল মাঠ রক্ষণাবেক্ষণের দায়িত্ব। দৈনিক বেতন এক হাজার রুপি। সেই কাজের বেতন নিতে গিয়েই ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের কাছে হেনস্তার শিকার হয়েছেন অস্থায়ী ভিত্তিতে কাজ করা এই মাঠকর্মীরা। বেতন চাইতে গেলে তাঁদের প্যান্ট খুলতে বাধ্য করিয়েছেন ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা। পরে অনেকেই বাধ্য হয়েছেন শুধু অন্তর্বাস পরে বেরিয়ে যেতে।

অশোভন ও অনাকাঙ্ক্ষিত এ ঘটনার জন্য অবশ্য পরে ক্ষমা প্রার্থনা করেছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড। দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে এক বিবৃতিতে।

মাঠের বাইরের এ ঘটনায় সমালোচনার ঝড় ওঠার আগে ক্রিকেট মাঠেও বেশ নাজেহাল হতে হয়েছে শ্রীলঙ্কাকে। নিজ দেশেই তারা ওয়ানডে সিরিজ হেরে গেছে নিচের সারির দল জিম্বাবুয়ের কাছে।

অনিয়ম-দুর্নীতির অভিযোগ অনেক দিন ধরেই আছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে। দেশটির বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার কণ্ঠেও শোনা যায় নানা ক্ষোভের কথা।