বেলকুচিতে বেসরকারী ৩ ক্লিনিককে দুই লক্ষ টাকা জরিমানা

অনুমোদন না থাকা ও ভোক্তা অধিকার আইনে সিরাজগঞ্জের বেলকুচিতে বেসরকারি হাসপাতালও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে যৌথ অভিযান চালিয়ে ৩ প্রতিষ্ঠানকে ২ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

রবিবার (২৭ অক্টোবর) দুপুরে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। এসময় বেলকুচি পৌর এলাকার চালাস্থ ঢাকা জেনারেল হাসপাতালে ১ লক্ষ টাকা, মুকুন্দগাঁতীস্থ পপুলার ডায়াগনষ্টিক সেন্টার এন্ড হাসপাতালকে ৫০ হাজার টাকা ও বেলকুচি প্রাইভেট হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এতে পরীক্ষার ফি বেশি রাখা এবং ল্যাবে মেয়াদোত্তীর্ণ কেমিক্যাল পাওয়া, ওষুধ সঠিক তাপমাত্রায় সংরক্ষণ না করায় ৩টি প্রতিষ্ঠানকে দুই লক্ষ টাকা জরিমানা করা হয়। সিরাজগঞ্জ এনএসআইয়ের গোপন সংবাদের ভিত্তিতে যৌথ অভিযানের নেতৃত্ব দেন বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া সুলতানা কেয়া।

তিনি জানান, পরীক্ষার ফি বেশি রাখা এবং ল্যাবে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট পাওয়া, রিএজেন্ট সঠিক তাপমাত্রায় সংরক্ষণ না করায় ও অনুমোদন না থাকায় ভোক্তা অধিকার আইনে ভ্রাম্যমান আদালত ৩টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারকে দুই লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, অনুমোদনহীন সব ধরনের ল্যাব, ক্লিনিকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যহত থাকবে বলে জানান তিনি।

এসময় তার সাথে আরও উপস্থিত ছিলেন, সিভিল সার্ভিস অফিসের মেডিকেল অফিসার ডা. রিয়াজুল ইসলাম, এনএসআই এর যুগ্ন পরিচালক আব্দুল্লাহ আল মামুন, ভারপ্রাপ্ত ক্যাম্প কমান্ডার ও সিনিয়র অডিট অফিসার মোঃ আব্দুল কাইয়ুম, উপ-পরিচালক নাসির উদ্দিন প্রমূখ। এছাড়া সাংবাদকর্মী, উপজেলা প্রশাসন, এনএসআই, সেনা বাহিনীও আনছার বাহিনীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।