বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত বিপ্লবের মাকে ময়মনসিংহের গৌরীপুরে ‘রত্নগর্ভা’ সম্মাননা প্রদান

ময়মনসিংহের গৌরীপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত বিপ্লব হাসানের মা মোছা. বিলকিস আক্তারকে ‘রত্নগর্ভা’ সম্মাননায় ভূষিত করা হয়েছে। রোববার (১১ আগষ্ট) বিকেলে বিপ্লবের মায়ের হাতে এই সম্মাননা স্মারক তুলে দেন কমিউনিটি ভলান্টিয়ার ও বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা। সম্মাননা স্মারক গ্রহণে উপস্থিত ছিলেন বিপ্লব হাসানের বাবা মো. বাবুল মিয়া।

এ সময় কমিউনিটি ভলান্টিয়ার মো. তানভীর হাসান রাকিব, মো. নাসিমুল ইসলাম তাশান, মোছা. আফরোজা বেগম, মহিতুল ইসলাম সানী, ভজন সরকার, তানভীর আহাম্মেদ, নাদিম হোসেন, রবিন মিয়া, মিল্টন, আনন্দ, শান্ত, মনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

গত ২০ জুলাই উপজেলার কলতাপাড়া বাজারে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে দু’পক্ষের সংঘর্ষ ও গুলিবর্ষণের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যুবরণ করে ৩জন। তাদের মধ্যে একজন হলেন বিপ্লব হাসান। অপর দু’জন হলেন মইলাকান্দা ইউনিয়নের পূর্বকাউরাট গ্রামের জোবায়ের আহম্মেদ ও রামগোপালপুর ইউনিয়নের দামগাঁও গ্রামের নুরে আলম সিদ্দিকী রাকিব।

কমিউনিটি ভলান্টিয়ারের মো. তানভীর হাসান রাকিব জানান, গৌরীপুরের তিন শহিদের মাকে আমরা ‘রত্মগর্ভা মা’ সম্মাননা প্রদান করবো।

বিপ্লব হাসানের মা বিলকিস আক্তার বলেন, আমার স্বামী অসুস্থ, কোমড়ের হাড় ক্ষয় হয়ে গেছে। টাকার অভাবে দু’মেয়ের লেখাপড়াও বন্ধ হয়ে যায়। বাবার চিকিৎসা আর দু’বোনের লেখাপড়ার খরচ সংগ্রহ করতে বিপ্লব। সে ২০২৩সনে মোজাফফর আলী ফকির উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ থেকে এসএসসি পরীক্ষায় দেয়।

সে বছর একটি বিষয়ে ফেল করায় ওই বিষয়ে আবারও ২০২৪সনে পরীক্ষা দেয়। লেখাপড়ার পাশাপাশি কৃষাণী ওয়েল মিলে মেকানিক কর্মচারী হিসাবে কাজ করতো। স্বামী অসুস্থ আর দু’মেয়ের লেখাপড়ার খরচ নিয়ে শংকা দিন কাটচ্ছে।