ব্র্যাক কুমন-এর সহযোগিতায় নারীদের শিক্ষা-উদ্যোক্তা হওয়ার সুযোগ

ব্র্যাক কুমন ফ্র্যাঞ্চাইজি মালিকানা প্রোগ্রামের মাধ্যমে নারীদের জন্য শিক্ষা খাতের উদ্যোক্তা হওয়ার সুযোগ তৈরি করার উদ্যোগ নিয়েছে ব্র্যাক ব্যাংক ‘তারা’।

সম্প্রতি, ব্র্যাক ব্যাংক-এর নারী ব্যাংকিং ‘তারা’, সম্ভাবনাময় ফ্র্যাঞ্চাইজি মালিকদেরকে জন্য ব্র্যাক কুমন-এর সাথে যৌথভাবে একটি কর্মশালার আয়োজন করেছে। ২৯ জুন ২০২৪ অনুষ্ঠিত এই কর্মশালায় উদ্যোক্তা হতে আগ্রহী ৪০ জনের বেশি উদ্যমী তারা রিটেইল গ্রাহক অংশগ্রহণ করেন।

ব্র্যাক কুমন-এর সহযোগিতায় নেওয়া এই উদ্যোগে, কুমন পদ্ধতির মাধ্যমে গণিত এবং ইংরেজি বিষয়ে উচ্চমানের শিক্ষা প্রদান করা হবে। এই পদ্ধতিটি, শিক্ষার্থীদের স্ব-শিক্ষায় দক্ষতা বৃদ্ধির পাশাপাশি এই বিষয়গুলোতে আরো গভীর ধারণা লাভে সহায়তা করে।

আগ্রহী তারা গ্রাহকরা ব্র্যাক কুমন ফ্র্যাঞ্চাইজি মালিক হওয়ার পর তাদের লাইসেন্স ফি-তে ৳৫০,০০০ ছাড় এবং আসবাবপত্র কেনার জন্য ইএমআই সুবিধা পাবেন। সেই সাথে, ব্র্যাক ব্যাংক থেকে অর্থায়নের সুযোগও থাকবে।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের চিফ টেকনোলজি অফিসার নুরুন নাহার বেগম; হেড অব ‘তারা’, আগামী এবং প্রিমিয়াম ব্যাংকিং মেহরুবা রেজা; হেড অব বিজনেস ট্রান্সফরমেশন অ্যান্ড প্রোডাক্ট আজিজুল হক; রিজিওনাল হেড, ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক ফয়সাল হায়দার উপস্থিত ছিলেন। নারীর ক্ষমতায়ন এবং তাদের সক্ষমতা বাড়াতে ব্র্যাক ব্যাংকের এই অনন্য উদ্যোগ নিয়ে আলোচনা করেন তারা।

ব্র্যাক কুমন-এর পক্ষ থেকে ব্র্যাক কুমন হেড নেহাল হাসান; সিনিয়র ম্যানেজার অব বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অ্যাকাউন্টস সাকিফ মাহবুব বিন আহসান; এবং ম্যানেজার অব প্রজেক্ট, পার্টনারশিপ অ্যান্ড অ্যাকুইজিশন ইনসান উল হক। তারা কুমন ফ্র্যাঞ্চাইজি সম্পর্কে ব্যাপক ধারণা প্রদান করেন। কুমন ফ্র্যাঞ্চাইজি মালিক হওয়ার প্রক্রিয়া, মুনাফা এবং প্রধান বৈশিষ্ট্যগুলো সম্পর্কেও তারা বিস্তারিত আলোচনা করেছেন। দু’জন সফল ব্র্যাক কুমন ফ্র্যাঞ্চাইজি মালিক তাদের সাফল্যের গল্প এবং যাত্রার অভিজ্ঞতা কুমন-এর সাথে শেয়ার করেন।

এই কর্মশালায় অংশগ্রহণের জন্য সম্ভাবনাময় নারী শিক্ষা উদ্যোক্তাদের মনোনীত করার জন্য ‘নিবেদিতা বাই আনিকা ইসলাম’ বেশ প্রশংসিত হয়েছেন।

এই অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষা এবং আর্থিক সুবিধা প্রদান করে নারীদের জন্য উদ্যোক্তা হওয়ার সুযোগ তৈরি করা হয়েছে। এটি নারীর ক্ষমতায়নের প্রতি ব্র্যাক ব্যাংক তারা’র প্রতিশ্রুতির ওপর আলোকপাত করে। বাংলাদেশে কুমন সেন্টারের দ্রুত সম্প্রসারণের পাশাপাশি, এই সহযোগিতা দেশের শিক্ষা এবং আর্থিক সেবাগুলোতে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে প্রস্তুত।

মিডিয়া যোগাযোগ:
মোহাম্মদ আব্দুর রহিম
ব্র্যাক ব্যাংক পিএলসি.
ই-মেইল: [email protected]
টেলিফোন: +88 01730704702

ব্র্যাক ব্যাংক পিএলসি.:
ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক পিএলসি. ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৪৫টি উপশাখা, ৩৩০টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ১,০৮০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। আঠারো লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২২ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।