ভারতের সংসদ মাতাবে তৃণমূলের ‘নারী একাদশ’

ভারতের ২০২৪ লোকসভা ভোটে জয়-পরাজয় পর্ব শেষ। ইতোমধ্যেই নির্ধারিত হয়েছে জনপ্রতিনিধিদের ভাগ্য। এবার সামনে আসছে একাধিক পরিসংখ্যান। এরই মধ্যে সামনে এল এবারের লোকসভা ভোটে নির্বাচিত নারী সংসদ সদস্যদের সংখ্যা।

এবারের ভোটে গোটা ভারতে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে ৭৪ জনই নারী। যদিও এই সংখ্যাটি ২০১৯ সালের তুলনায় সামান্য হলেও কম। ২০১৯ সালে নির্বাচিত নারী সংসদ সদস্যদের সংখ্যা ছিল ৭৮। তবে ২০২৪ সালের নিরিখে লোকসভায় নির্বাচিত নারী সংসদ সদস্যদের অঙ্কে চমকপ্রদ পরিসংখ্যান সামনে এনেছে তৃণমূল কংগ্রেস।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্যানুযায়ী, এবারের ভোটে ৬৯ জন নারী প্রার্থীকে দাঁড় করায় বিজেপি। যাদের মধ্যে জয়ী হয়েছেন ৩০ জন। সংখ্যার বিচারে এর হার ৪৩. ৪ শতাংশ। ২০১৯ সালে ৫৬ জন নারী প্রার্থী দিয়ে সংসদে ৪১ জনকে পেয়েছিল বিজেপি। ফলে সেবারের পরিসংখ্যানটা ছিল ৭৩.২ শতাংশের।

এদিকে এবার তৃণমূলের ১২ জন নারী প্রার্থীর মধ্যে ১১ জনই জয়ী হয়েছেন। আর এই ১১ নারী সদস্য নিয়েই দিল্লির সংসদভবনে দাপট দেখাতে চলেছেন মমতা বন্দোপাধ্যায়।

পরিসংখ্যান অনুযায়ী, তৃণমূলের নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে ৩৮ শতাংশই নারী। ২০১৯ সালে তৃণমূল থেকে জয়ী হন ৯ জন নারী। এবার তা ১১। যা গোটা ভারতের মধ্যে একটি বড় দৃষ্টান্ত।

অন্যদিকে কংগ্রেসের ৪১ জন নারী প্রার্থীর মধ্যে ১৩ জন নির্বাচিত হয়েছেন এবার। এর আগে ২০১৯ সালে ৫২ জন নারী প্রার্থীর মধ্যে জিতেছিলেন ৬ জন।

২০২৪ সালের মোট পরিসংখ্যান অনুযায়ী, এবারের ভোটে লড়েছেন ৭৯৭ জন নারী প্রার্থী। সেখানে জিতেছেন ৭৪ জন।

এর আগে ২০১৯ সালে জিতেছিলেন ৭৮ জন। তার আগে ২০১৪ সালে তথা ১৬তম লোকসভায় নারী সদস্য ছিলেন ৬৪ জন নারী।

তথ্যসূত্র- হিন্দুস্তান টাইমস।