ভারতে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় পশ্চিমবঙ্গের আটটি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। তমলুক এবং কাঁথি ছাড়াও পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল এবং মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বিষ্ণুপুরে নির্বাচন হচ্ছে।

শুক্রবার সকাল ৭টা থেকে দেশের আটটি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ৫৮টি কেন্দ্রে এ ভোটগ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এই ছয় আসনের মধ্যে পাঁচটিতে ২০১৯ সালে জয় পেয়েছিল বিজেপি। হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রচার এবং প্রসার পশ্চিমবঙ্গের আদিবাসী অঞ্চলে গত ৩০ বছরের বেশি সময় ধরে হয়েছে। এই অঞ্চলে তৃণমূল কংগ্রেসের প্রধান শক্তি মুসলমান ভোট অপেক্ষাকৃতভাবে কম।

সম্প্রতি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, এবার পশ্চিমবঙ্গে ৪২-এর মধ্যে তারা ৩০ আসন পাবেন। এই লক্ষ্যের ধারেকাছে যেতে হলে আট আসনের মধ্যে প্রায় সব কটিই পেতে হবে বিজেপিকে।

লোকসভা ভারতীয় সংসদের নিম্নকক্ষ। এই কক্ষের প্রতিনিধিরা প্রত্যক্ষভাবে জনগণ কর্তৃক নির্বাচিত হন। ২০১৯ সাল অবধি ভারতে মোট ১৭টি লোকসভা গঠিত হয়েছে। সংবিধান অনুসারে, এই কক্ষের প্রতিনিধিদের সর্বোচ্চ কোরাম সংখ্যা ৫৫২।

কেন্দ্রশাসিত অঞ্চলগুলি সর্বোচ্চ ২০ জন প্রতিনিধি পাঠাতে পারে। রাষ্ট্রপতি যদি মনে করেন যে সভায় অ্যাংলো-ইন্ডিয়ান সম্প্রদায়ের যথেষ্ট প্রতিনিধি নেই, তবে তিনি সর্বোচ্চ দুইজনকে মনোনীত করতে পারেন। বর্তমানে অধ্যক্ষ এবং দুইজন মনোনীত প্রতিনিধিসহ (যদি থাকেন) লোকসভার মোট সদস্য বা কোরাম সংখ্যা ৫৪৫।

প্রত্যেক লোকসভার মেয়াদ পাঁচ বছরের। পাঁচ বছর অন্তর এই সভা স্বয়ংক্রিয়ভাবেই বিলুপ্ত হয়। তবে জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে এই সভার মেয়াদ আরও এ কবছর বাড়ানো যায়।