ভূয়া র‍্যাব সদস্যর মূলহোতা রাকিব সহ ১০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব-১

র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‍্যাব-১ প্রতিষ্ঠালগ্ন হতে বিভিন্ন ধরণের অপরাধ নির্মূলের লক্ষ্যে অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে আসছে। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে কিছু চক্র আইন/শৃঙ্খলা বাহিনীর সদস্য হিসেবে ভূয়া পরিচয় দিয়ে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকান্ড করে আসছে।

বিশ্বস্থ সূত্রে র‍্যাব-১ এর চৌকস দল জানতে পারে একটি সংজ্ঞবদ্ধ চক্র র‍্যাব-১ পোশাক পরে র‍্যাব-১ পরিচয়ে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকান্ড (চাঁদাবাজি) করে চলেছে। তাদের নিকট আইন/শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন পোশাকসহ অন্যান্য সরঞ্জামাদি রয়েছে, যা ব্যবহার করে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড করছে।

এরই ধারাবাহিকতায় গত ১২ সেপ্টেম্বর ২০২৪ তারিখ আনুমানিক ২. ঘটিকার সময় র‍্যাব-১ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, ডিএমপি, ঢাকার উত্তরা পশ্চিম থানাধীন এলাকায় একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের কতিপয় সক্রিয় সদস্য একই অসৎ উদ্দেশ্যে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে বাংলাদেশ আওয়ামীলীগ সরকার পতন হওয়ার পর দেশব্যাপী দূর্নীতি বিরোধী অভিযান চলমান থাকাবস্থায় দূর্নীতিগ্রস্থ বিভিন্ন ব্যবসায়ী, শিল্পপতি, সরকারী, বে-সরকারী কর্মকর্তা/কর্মচারী ও বিভিন্ন রাজনৈতিক নেতা-কর্মী এবং সমাজের বিত্তশালী ব্যক্তিদের দূর্বলতার সুযোগ নিয়ে র‍্যাব-১ এর সদস্য” পরিচয়ে র‍্যাবের জ্যাকেট পরিধান ও র‍্যাব-১ ছদ্মবেশ ধারণ করে র‍্যাবের ভয়ভীতি প্রদর্শন করে বিভিন্ন বিত্তশালী ব্যক্তির নিকট হতে টাকা-পয়সা ইত্যাদি আদায়সহ উত্তরা এলাকায় অবস্থান করছে।

প্রাপ্ত সংবাদের ভিত্তিতে র‍্যাব-১ এর একটি আভিযানিক দল ঘটনাস্থলে পৌছালে,র‍্যাব-১ উপস্থিতি টের পেয়ে সংঘবদ্ধ প্রতারক চক্রের অনুমানিক ১৮/২০ জন সদস্য সু-কৌশলে এলোপাথাড়ি ভাবে দৌড়িয়ে ঘটনাস্থল হতে পালানোর চেষ্টাকালে প্রতারক চক্রের মূলহোতা কাজী রাকিবুর রহমান রাকিব (৩৫)খন্দকার আল ফয়সাল (৩৫) মোঃ রাসেল (৩২) মোঃ জিলানী (২৬)মোঃ সুজন মিয়া (৪০)মোঃ শওকত (৪২) এইচ এম রনি (৩০) ও মোঃ গোলাম মোস্তফা (৩৬) আসামীদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ৯) আমর নাহিল (২৯) এবং ১০) আশরাফুর রহমান (৩২)’দ্বয়দের গ্রেফতার করা হয়। এ সময় ধৃত আসামীদের নিকট হতে মোবাইল ফোন ১৫টি, সীমকার্ড ১৫ টি, মোটরসাইকেল ৭টি, ভূয়া আইডি কার্ড ০৫ টি, র‍্যাবের জ্যাকেট ৪টি, হ্যান্ডকাফ ১,সেট এবং নগদ ৫৯,৩০০/- টাকা উদ্ধার করা হয়।গ্রেফতারকৃত আসামীদেরকে সংশ্লিস্ট থানায় হস্তান্তর করা হয়েছে।