ভূরুঙ্গামারীতে জিরা, আদা ও কাঁচা মরিচের অস্বাভাবিক দাম বৃদ্ধি;বিপাকে নিম্নআয়ের মানুষ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে জিরা, আদা ও কাঁচা মরিচের দাম অস্বাভাবিক ভাবে বেড়েছে। প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে ৯৬০ টাকা। এক কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪৮০ টাকা। আর আদা বিক্রি হচ্ছে ৪৪০ টাকা কেজি। এতে চরম বিপাকে পড়েছে নিম্নআয়ের মানুষ।

গত দুই-তিন দিনের ব্যবধানে জিরার দাম বেড়েছে কেজিতে ২৫০ টাকা। আদার দাম বেড়েছে কেজিতে ২০০ টাকা, কাঁচা মরিচের দাম বেড়েছে ২৪০ টাকা। এতে অস্বস্তিতে পড়েছেন ক্রেতারা।

মঙ্গলবার (২৭ জুন) সন্ধ্যায় ভূরুঙ্গামারী কাঁচা বাজার ও বাস স্ট‍্যান্ট কাঁচা বাজারে গিয়ে দেখা গেছে, প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে ৯৬০ টাকা, আদা খুচরা বিক্রি হচ্ছে ৪৪০ টাকা। আর কাঁচা মরিচের কেজি ৪৮০ টাকা । দাম বাড়ার কারণ হিসেবে ব‍্যবসায়ীরা বলছেন চাহিদার তুলনায় বাজারে সর্বরাহ কম। অপরদিকে ঈদকে সামনে রেখে সিন্ডিকেট করে পরিকল্পিতভাবে এসব নিত্য পণ‍্যের দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ করেছেন ক্রেতারা। তবে কাঁচা বাজারের দোকান গুলোতে কোন মূল্য তালিকা প্রদর্শন করতে দেখা যায়নি।

ভূরুঙ্গামারীর সীমান্ত কাঁচা বাজারের ব‍্যবসায়ী আইয়ুব আলী বলেন, গত দুই-তিন দিন থেকে আদা ও কাঁচা মরিচের দাম বেড়েছে। আমরা যেভাবে পাইকারি বাজার থেকে কিনি সেই হারে সামান্য লাভ ধরে বিক্রি করি। দাম বাড়ানোর ক্ষেত্রে আমাদের হাত নেই। ঈদকে সামনে রেখে আদার চাহিদা বাড়ায় দামও বেড়েছে।

অপর এক ব‍্যবসায়ী আনোয়ার হোসেন জানান, প্রতি কেজি আদা কিনতে হচ্ছে ৩৮০ থেকে ৪০০ টাকায়। আর কাঁচা মরিচ কিনতে হচ্ছে ৪০০ টাকা থেকে ৪২০ টাকা কেজি।

সোহেলী পারভীন নামের এক ক্রেতা জানান, কাল বাদে পরশু ঈদ। মুসলিমদের সবচাইতে বড় এই ঈদে আদা, রসুন ও কাঁচা মরিচ সবচাইতে দরকারি। অথচ এর দাম আকাশ চুম্বী। এটা ভাবাই যায় না।

জিরা,আদা ও কাঁচা মরিচ কিনতে আসা মোরশেদুল আলম বলেন, ‘আদার ও জিরার দাম অতিরিক্ত। সামনে ঈদ। মাংস তো জিরা ও আদা ছাড়া খাওয়া সম্ভব নয়। মরিচের দামও বেশি। এ অবস্থায় আমাদের মতো নিম্নআয়ের মানুষের অবস্থা বেগতিক। প্রশাসনের বাজার তদারকি করা দরকার।’

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কুড়িগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা বাজার তদারকি করছি। পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করছি। আমাদের অভিযান অব‍্যাহত রয়েছে।