ভেঙে পড়ল ভারতের ‘মেরুদণ্ড’, ৭ সেনা নিহত

ভারতের অরুণাচল প্রদেশে বিমান বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে বিমান ও সেনাবাহিনীর ৭ সদস্য নিহত হয়েছেন। শুক্রবার ভোরে প্রদেশের চীন সীমান্তের নিকটবর্তী তাওয়াংয়ে এ দুর্ঘটনা ঘটে। খবর: এনডিটিভি ও দ্য হিন্দুর।

বিমান বাহিনী জানিয়েছে, বায়ু ব্যবস্থাপনায় নিয়োজিত এমআই-১৭ ভি৫ হেলিকপ্টারটি ভোর ছয়টার দিকে প্রায় ১৭ হাজার ফিট উঁচু থেকে ভেঙে পড়ে।

নিহতদের মধ্যে হেলিকপ্টারটির পাইলট, কো-পাইলট, ফ্লাইট ইঞ্জিনিয়ার এবং দু’জন সেনা কর্ম কর্মকর্তা রয়েছেন।

এটি যে এলাকায় ভেঙে পড়েছে, সেটি তাওয়াং শহর থেকে ১৩০ কিলোমিটার দূরে চীন সীমান্ত সংলগ্ন ইয়াংছিতে। পরে কেন হেলিকপ্টারটি ভেঙে পড়ল, তা তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

রাশিয়ার তৈরি এমআই-১৭ ভি৫ হেলিকপ্টারটিকে ভারতের বিমান বাহিনীর ‘মেরুদণ্ড’ বলা হয়ে থাকে। বায়ু ব্যবস্থাপনায় দেশটির এ ধরনের ১৫০টি হেলিকপ্টার রয়েছে। বহরে তারা আরও ৪৮টি হেলিকপ্টার যুক্ত করতে রাশিয়ার কাছে প্রস্তাব পাঠিয়েছে।

তাওয়াংয়ের পুলিশ সুপার মনোজ কুমার মীনা জানান, শুক্রবার ভোরে খিরমু থেকে তাওয়াংয়ের উদ্দেশে যাত্রা করে বিমান বাহিনীর এমআই-১৭ ভি৫ চপারটি। আবহাওয়া খারাপ ছিল। টাপুগড়ের কাছাকাছি কপ্টারের সঙ্গে এটিসির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর ভোর ছয়টা নাগাদ এটি ভেঙে পড়ে।

গ্রামবাসী ও সেনাবাহিনী ধ্বংসাবশেষের কাছে পৌঁছানোর চেষ্টা করছেন। দুর্ঘটনাস্থলে যেতে হেঁটে চার ঘণ্টা লাগে বলে জানা গেছে।

সেনাবাহিনী সূত্রে জানা গেছে, বায়ু ব্যবস্থপনায় বের হওয়া হেলিকপ্টারে সেনা ঘাঁটির জন্য রেশন ও কেরোসিন আনা হচ্ছিল। টাপুগড়ের কাছে কেরোসিনের জেরিক্যান বেঁধে রাখা অংশটি খুলে যায়। এরপর সেটি হেলিকপ্টারের লেজের দিকের রোটারে গিয়ে লাগে। তা থেকেই এ দুর্ঘটনা।

হেলিকপ্টারের ভেতরে জেরিক্যান ভর্তি থাকায় দুর্ঘটনায় কপ্টার ও তার ভেতরে থাকা সকলের দেহ পুরোপুরি ভস্মীভূত হয়ে গেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। অবশ্য সরকারিভাবে দুর্ঘটনার কারণ এখনও জানানো হয়নি।