ভোটের দিন সকালে কেন্দ্রে যাবে ব্যালট পেপার

দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দিন সকালে কেন্দ্রে পৌঁছাবে ব্যালট পেপার।

সোমবার (১৮ জানুয়ারি) এক পরিপত্রে এ তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

এতে বলা হয়, নির্বাচনী দ্রব্যাদি পরিবহন ও বিতরণে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ এবং ভোটকেন্দ্রে ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার প্রেরণ করা হবে। নির্বাচন কমিশন সচিবালয় থেকে জেলা পর্যায়ে ও জেলা পর্যায় থেকে উপজেলা পর্যায়ে এবং উপজেলা পর্যায় থেকে ভোটকেন্দ্রে ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনী দ্রব্যাদি পরিবহন ও বিতরণের সময় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এ লক্ষ্যে পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ও সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। প্রয়োজন অনুসারে নির্বাচন কমিশন সচিবালয় হতে বিভাগ/আঞ্চলিক বা জেলা পর্যায়ে নির্বাচনী দ্রব্যাদি পরিবহনে বিশেষ নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করতে হবে। বিভাগ/আঞ্চলিক পর্যায় হতে জেলা সভায় এবং জেলা পর্যায় হতে উপজেলা পর্যায়ে দ্রব্যাদি পরিবহন ও বিতরণে অনুরূপ নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করতে হবে।

পরিপত্রে বলা হয়, ফরম ও প্রকাশনা অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন ঢাকার তেজগাঁওস্থ বিজি প্রেস, গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস ও সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে জেলা পর্যায়ে প্রেরণ করা হবে। ব্যালট পেপার পরিবহন ও বিতরণের সময় সর্বোচ্চ সতর্ক ও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এতে আরও বলা হয়, ব্যালট পেপার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তালিকা অনুযায়ী মুদ্রিত হয়েছে কি না তা সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসার বা উপযুক্ত কর্মকর্তার মাধ্যমে যাচাই করে নিতে হবে। এ লক্ষ্যে ব্যালট পেপারসমূহ গ্রহণের সময় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নাম ও তাদের অনুকূলে বরাদ্দকৃত প্রতীক মিলিয়ে দেখতে হবে। কোনো ত্রুটি পরিলক্ষিত হলে তাৎক্ষণিকভাবে তা সংশোধন করে নিতে হবে।

দুর্গম এলাকায় যেভাবে ব্যালট যাবে

পরিপত্রে বলা হয়, ভোটগ্রহণের দিন সকালে ভোটগ্রহণ শুরুর পূর্বেই অধিকাংশ কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানোর জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে দুর্গম ও প্রত্যন্ত এলাকা এবং সদর থেকে দূরে যেসব ভোটকেন্দ্রে ভোটের দিন সকালে ব্যালট পেপার পৌঁছানো যাবে না, সেসব স্থানে ব্যালট পেপার পৌঁছানোর বিষয়ে স্থানীয় পুলিশের সঙ্গে পরামর্শ করে রিটার্নিং কর্মকর্তা সিদ্ধান্ত নেবেন।

এছাড়া ব্যালট পেপার ভোটগ্রহণের দিন সকালে নিরাপত্তার সঙ্গে ভোটকেন্দ্রে পৌঁছানোর জন্য যাচাই-বাছাই ও তথ্য সংগ্রহের মাধ্যমে রিটার্নিং কর্মকর্তাকে পরিকল্পনা করে ৩১ ডিসেম্বরে মধ্যে নির্বাচন কমিশনের অনুমোদন নিতে হবে।

ভোটকেন্দ্রে ব্যালট পেপার ভোটগ্রহণের দিন সকালে বা তার আগের দিন যখনই পৌঁছানো হোক না কেন, ব্যালট বাক্সসহ অন্যান্য নির্বাচনী দ্রব্যাদিসহ এক-দুজন ব্যতীত সব ভোটগ্রহণ কর্মকর্তা ভোটগ্রহণের আগের দিন কেন্দ্রে অবস্থান করবেন। ভোটগ্রহণ কর্মকর্তা নির্বাচনী দ্রব্যাদির নিরাপত্তার ব্যবস্থা করবেন।