মঞ্চে ঐক্যফ্রন্ট, মাঠে বিএনপি

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে চলছে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ। দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও বেলা সাড়ে ১১টা থেকে বিএনপির সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা জাসাস কর্মীদের সম্মিলিত সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সমাবেশের কার্যক্রম শুরু হয়।

আজকের সমাবেশে প্রধান অতিথি রয়েছেন ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। সভাপতিত্ব করবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রধান বক্তা হিসেবে রয়েছেন জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব।

এছাড়াও মঞ্চে রয়েছেন বিএনপি, বিকল্প ধারা (একাংশ) ও নাগরিক ঐক্যের নেতারা। তবে মঞ্চে ঐক্যফ্রন্টের শরিক নেতাদের দেখা গেলেও গোটা সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি রয়েছে।

উদ্যান ঘিরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবিসম্বলিত ব্যানার ও ফেস্টুন রয়েছে অসংখ্য। এছাড়া বিএনপি নেতাদের ছবিসম্বলিত ব্যানার-ফেস্টুনও চোখে পড়ার মতো।

বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠন, ঢাকা ও আশপাশের জেলার সাবেক এমপি এবং জনপ্রতিনিধিরাও এই সমাবেশে যোগ দিয়েছেন।

গণভবনে দ্বিতীয় দফা সংলাপের আগের দিন রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করে শক্তি ও জনসমর্থনের বিষয়টি জানান দিতে চান ঐক্যফ্রন্ট নেতারা।

গত ১৩ অক্টোবর জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর ঢাকায় এটাই হবে তাদের প্রথম জনসভা। ইতোমধ্যে এই জোটের নেতারা সিলেট ও চট্টগ্রামে সাত দফা নিয়ে জনসভা করেছেন।