মঠবাড়িয়ায় ঢিলেঢালাভাবে বিশ্ব শিক্ষক দিবস পালিত

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় ঢিলেঢালাভাবে পালিত হয়েছে বিশ্ব শিক্ষক দিবস। বিশ্ব শিক্ষক দিবস নীতিমালা -২০২৪ অনুযায়ী উপজেলা পর্যায়ে ও উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি উদযাপনের নির্দেশনা থাকলেও হাতেগোনা দু’একটি শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি পালিত হয়েছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য – শিক্ষকের কন্ঠস্বর:শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’।

এর আগে বিভিন্ন শিক্ষক সংগঠন স্বপ্রনোদিতভাবে দিবসটি পালন করলেও এ বছরই প্রথম সরকারি নির্দেশনা অনুযায়ী দিবসটি উদযাপন করা হয়েছে। তবে মঠবাড়িয়া উপজেলার উপজেলা মাধ্যমিক অফিস ও উপজেলা শিক্ষা অফিসের অবহেলায় দিবসটি যথাযথভাবে পালন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন একাধিক প্রধান শিক্ষক।

সাপলেজা মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক আব্দুর রাশেদ হাওলাদার জানান, শিক্ষা অফিস থেকে উপজেলা পর্যায়ের শিক্ষকদের দিনে একরকম আর রাতে আরেকরকম সিদ্ধান্ত জানানো হয়েছে। এজন্য একদিকে যেমন উপজেলা পর্যায়ে অংশগ্রহণ করা সম্ভব হয় নাই অন্যদিকে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানেও দিবসটি পালন করা সম্ভব হয় নাই।

খাস মহল লতীফ ইন্সটিটিউশনের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) খলিলুর রহমান জানান, আমরা উপজেলা পর্যায়ে অংশগ্রহণ করেছি।এজন্য প্রতিষ্ঠানে পালন করা হয়নি।তবে প্রতিষ্ঠানটির সকল শিক্ষকরা উপজেলা পর্যায়ে অংশগ্রহণ করেছে কিনা তা নিশ্চিত করতে পারেননি তিনি।আলগি পাতাকাটা মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক সহ একাধিক সহকারী শিক্ষক অনুপস্থিত থাকায় দিবসটি পালন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সহকারী প্রধান শিক্ষক মনিরুজ্জামান।

উপজেলার গুদিঘাটা আলিম মাদ্রাসায় বিশ্ব শিক্ষক দিবস পালন করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে প্রশংসায় ভাসছেন তারা।প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মাহফুজ উল্লাহ সরকারি নির্দেশনা অনুযায়ী দিবসটি উদযাপন করেছেন বলে জানা গেছে।

মঠবাড়িয়া উপজেলায় স্কুলে স্কুলে দিবসটি কেন পালন করা হয়নি এমন প্রশ্নের জবাবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর একেএম আবুল খায়ের জানান, দিবসটি এ বছর প্রথম সরকারিভাবে পালন করায় উদযাপন সংক্রান্ত নিয়ম কানুন নিয়ে স্পষ্ট করা সম্ভব হয়নি। এজন্য কিছু সমস্যা হয়েছে। পরবর্তীতে যথাযথভাবে পালিত হবে।