ময়মনসিংহের গৌরীপুরে জরায়ু ক্যান্সার প্রতিরোধে ‘এইচপিভি’ টিকাদান কর্মসূচীর উদ্বোধন

জরায়ু ক্যান্সার প্রতিরোধে সারাদেশে ‘এইচপিভি’ টিকাদন কার্যক্রম চলছে। বৃহস্পতিবার সকালে ময়মনসিংহের গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ‘এইচপিভি’ টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়।

গৌরীপুর পৌরসভার টিকাদানকারী সুপারভাইজার উম্মে জহুরা আক্তার নূর বলেন, আমাদের গৌরীপুর পৌরসভায় নয়টি ওয়ার্ডের শিক্ষা প্রতিষ্ঠানে জরায়ু মুখে টিকাদান কর্মসূচির আজ উদ্বোধন করা হয়েছে। প্রথম দিন ১৫৩ জনকে টিকা দেয়া হয়েছে। এই কর্মসূচি চলবে মাসব্যাপী। তিনি আরও জানান, বিনামূল্যে পঞ্চম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করে এই টিকা নিতে পারবেন।

পৌরসভার টিকাদান কর্মসূচিতে অংশ নেন টিকাদান কারী মিরা রানী দাস, শেখ রুকন উদ্দিন, নার্গিস বেগম, বাবুল সরকার প্রমুখ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসূত্রে জানা গেছে, ২৪ অক্টোবর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত এইচপিভি টিকা দেয়া হবে। প্রথম ১০ দিন শিক্ষা প্রতিষ্ঠানে টিকা প্রদান কার্যক্রম হবে এবং পরের ৮ দিন গ্রামাঞ্চলের কেন্দ্রগুলোতে টিকা দেয়া হবে। ১০ থেকে ১৪ বছরের কিশোরীরা এই টিকা নিতে পারবেন

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্র্মকতা ডা. ইকবাল আহমেদ নাসের বলেন, উপজেলায় ১৬ হাজার ৩০০ জনকে জরায়ু ক্যান্সার প্রতিরোধ টিকা দেয়ার টার্গেট নির্ধারণ করা হয়েছে। ২৪ অক্টোবর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত এইচপিভি টিকা দেয়া হবে। আজ বৃহস্পতিবার পর্যন্ত সাড়ে ছয় হাজার রেজিস্ট্রেশন হয়েছে। এই প্রক্রিয়া চলমান থাকবে।