ময়মনসিংহের গৌরীপুরে বিষ প্রয়োগে সাড়ে ৫লাখ পোনা মাছ মরে ভাসছে পুকুরে

ময়মনসিংহের গৌরীপুরে একটি পুকুরে বিষ প্রয়োগে প্রায় সাড়ে ৫ লাখ পাবদা মাছের পোনা মেরে ফেলার অভিযোগ উঠেছে। সোমবার (২ সেপ্টেম্বর) দিবাগত রাতে উপজেলার বোকাইনগর ইউনিয়নের কালিবাড়ি এলাকায় মো. আব্দুল্লাহর পুকুরে ঘটনাটি ঘটেছে।

জানা গেছে, ৩৫ শতাংশের পুরো পুকুরে ভাসছে মৃত পাবদা মাছ। মাছের সঙ্গে পুকুরে থাকা ব্যাঙ ও জলজপ্রাণিও মারা গেছে। পুকুরের মালিক নয়াপাড়া গ্রামের মো. নুর ইসলামের পুত্র মো. আব্দুল্লাহ জানান, সোমবার তিনি ৩লাখ পোনা মাছ ১টাকা ধরে বিক্রি করেন। ওই মৎস্যচাষীর নিকট থেকে এক লাখ টাকা অগ্রিমও নিয়ে ছিলেন। বন্যার কারণে ২টাকা মূল্যের পোনা মাছ একটাকা দরে বিক্রি করে বাধ্য হই। পুকুরে প্রায় সাড়ে ৫লাখ পোনা মাছ ছিলো। সব মাছ ভেসে উঠেছে, আমি নি:স্ব হয়ে গেলাম।

তিনি আরও জানান, সোমবার রাত সাড়ে ৮টার দিকে খবর পেয়ে পুকুরে এসে দেখি মাছ মারা গেছে। এক সময় সঙ্গে থাকা লোকজন পুকুর থেকে বিষের ট্যাবলেটও উদ্ধার করে। আমার সঙ্গে কারও শত্রæতা নেই। এই পুকুরে এর আগেও আরও একবার বিষ দিয়ে প্রায় ৩লাখ টাকার তেলাপিয়া মাছ মেরে ফেলেছিলো। পানির ওপরে যতো ভাসছে, তারচেয়েও বেশি মরে পানির নিচে তলিয়ে গেছে।

প্রত্যক্ষদর্শী আবুল কালাম জানান, মাছ দেখে চোখের পানি ধরে রাখা যায়না। এ, কেমন শত্রুতা, একজন যুবক তার সবকিছু দিয়ে পুকুরটায় মাছ চাষ করেছে। ভালো ফলনও হলো। সেগুলো মেরে ফেললো। এটা রাষ্ট্রিয় ক্ষতি।

সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. হারুন অর রশিদ সাংবাদিকদের জানান, পুকুরের মাছ ও ব্যাঙসহ সবকিছ মরে গেছে। ধারণা করা হচ্ছে, বিষ প্রয়োগ করা হয়েছে। ঘটনাটি সত্যিই দু:খজনক।