ময়মনসিংহের গৌরীপুর সড়কের ট্রাফিক নিয়ন্ত্রণ করছে শিক্ষার্থীরা

ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরে ট্রাফিকের দায়িত্ব পালন করছেন সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (১০ আগষ্ট) দুপুর থেকে শহরের বিভিন্ন রাস্তার মোড়ে যানজট নিরসনের জন্য তাদের কাজ করতে দেখা গেছে। শিক্ষার্থীদের পানি, বিস্কুট ও খাবার প্রদান করে সহযোগিতা করছেন অনেকেই।

শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, গৌরীপুর পৌর শহরের উত্তর বাজার, মধ্যবাজার, পাটবাজার মোড়, গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মোড়, ঝলমল সিনেমা হল মোড়সহ সড়কের বিভিন্ন স্থানে বৃষ্টিতে ভিজে অবস্থান নিয়ে ট্রাফিক নিয়ন্ত্রণ করছেন শিক্ষার্থীরা।

মাইটি-১৭, ২০১৭ ব্যাচের শিক্ষার্থীদের পাশাপাশি ফায়ার সার্ভিসের সদস্যবৃন্দ, বিএনসিসি, রোভার স্কাউট, রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যবৃন্দ। তাদের কারো হাতে লাঠি, মুখে বাঁশি। ট্রাফিক পুলিশের মতো ইশারা-ইঙ্গিতের মাধ্যমে গাড়ি চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করছেন তারা।

পানির বোতল, বিস্কুট ও খাবার দিয়ে ট্রাফিক নিয়ন্ত্রণকারীদেরকে সহযোগিতা করছেন উপজেলা ন্যাশনাল সার্ভিস পরিষদের নেতৃবৃন্দ ও বিভিন্ন ব্যক্তি।

মাইটি-১৭’র শিক্ষার্থী ইমন ইসলাম আকাশ বলেন, ‘আজ শনিবার হাটবার। বাজারে ব্যবসায়ীদের সহযোগিতা করতেই আজকে দুপুর থেকেই রাত দশটা পর্যন্ত আমরা গৌরীপুর পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড় ও স্থানগুলোতে ট্রাফিক নিয়ন্ত্রণ করছি, যাতে যানজট না হয়।’

২০১৭ ব্যাচের শিক্ষার্থী সাখাওয়াত ইবনে আলী সায়েম বলেন, আমাদের একটি সুন্দর বাংলাদেশ গড়ার জন্য যে সকল শিক্ষার্থী ভাইয়েরা রাজপথে শহীদ হয়েছেন সেই সুন্দর দেশ নির্মাণের জন্য আমরা কাজ করছি। আমাদের বাজারটি একটি মূল সড়কের উপর অবস্থিত। হাটের দিন বাজারে অনেক যানজট লেগে থাকে। সেই যানজট নিরসনে ও ব্যবসায়ীরা যাতে অবাধে ব্যবসাটা করতে পারে সেইজন্যই আমরা ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছি।

বিএনসিসির ক্যাডেট সৌরভ জানান, বাজারের যানজট নিরসনে ও জনসাধারণের দূর্ভোগ লাঘবে আমরা সিনিয়র স্যারদের ও প্লাটুন কমান্ডারের পরামর্শে ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছি। এই কাজে তিনি সবার সহযোগিতা প্রত্যাশা করেছেন।

গৌরীপুর উপজেলা ন্যাশনাল সার্ভিস পরিষদের সভাপতি শওকত হোসেন সুমন বলেন, দেশের ক্রান্তিলগ্নে যে সকল শিক্ষার্থী ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছেন তাদেরকে শুভেচ্ছা জানাই। আমরা এই সকল শিক্ষার্থীদেরকে সামান্য পানি ও খাবার দিয়ে একটু সহযোগিতা করছি।

ব্যবসায়ী দুলাল দেবনাথ বলেন, ছাত্রদের এই কাজটি খুবই ভালো লেগেছে। এই মোড়টিতে আগে সব সময় যানজট লেগে থাকতো। কিন্তু ছাত্ররা ট্রাফিকের কাজটি করাতে যানজট নেই। আমরা অত্যন্ত খুশি।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাকিল আহমেদ বলেন, বাজারে ট্রাফিক নিয়ন্ত্রণের উদ্যোগটি খুবই মহৎ। এতে করে ব্যবসায়ীরা তাদের ব্যবসা ও পথচারীরা নির্বিঘেœ চলাচল করতে পারছে। ছাত্রদের এই কার্যক্রমে ছাতা ও বাঁশি দিয়ে সহযোগিতা করেছি।