মাদারীপুরে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলনের অভিযোগে নয়জনের কারাদন্ড

মাদারীপুর সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইর চর এলাকায় আড়িয়াল খাঁ নদীতে ও শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদীতে বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার অভিযোগে ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

এ কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাইনউদ্দিন।
ভ্রাম্যমাণ আদালত সূত্র থেকে জানায়, দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো একটি চক্র যা উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইর চর এলাকায় আড়িয়াল খাঁ নদীতে ও শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদীর স্থান থেকে। এমন সংবাদের উপর ভিত্তি করে সেখানে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত উপজেলা প্রশাসনের একটি দল।

এসময় এ ঘটনার সত্যতা পাওয়ার পরে কোর্ট পরিচালনা করার মাধ্যমে দুটি মামলায় জাকির হোসেন মাতবর (৫৫), মো. ইউনুস (২২), সোহেল মৃধা (২০), মো. সুমন (২০), আলী হোসেন (৩২), মো. ইয়াছিন (২০), সজিব (২৭), লোকমান হোসেন (২১), মো: সজিব (২১) নামের মোট ৯ জনকে ১ মাস থেকে ১ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়। সেই সাথে ঘটনাস্থল থেকে রাস্ট্রের অনুকূলে আনুমানিক ১০ হাজার ঘনফিট বালু, ৩টি বলগেটসহ ৩টি ড্রেজার জব্দ করা হয়েছে।

এ বিষয় জানতে চাইলে সদর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাইনউদ্দিন বলেন, মাদারীপুর সদর উপজেলার আড়িয়াল খা নদী ও লোয়ার কুমার নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছিলো একটি চক্র। এমন সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে ঘটনায় জড়িত থাকায় ৯ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়। এছাড়া, অন্যান্য জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ২টি নিয়মিত মামলা দায়ের করা হয়।

তিনি আরো বলেন, অবৈধ বালু ও মাটি উত্তোলনের ব্যাপারে প্রশাসন কঠোর অবস্থান আছে। আমাদের এ অভিযান সবসময় অব্যাহত রাখা হবে।