মাদারীপুরে শিক্ষার্থীদের রং-তুলির আচরে অসম্প্রাদায়িক বাংলাদেশের গল্প

কোথায়ও মুক্তিযুদ্ধের চেতনা, নতুন সম্ভবনা। আবার কোথায়ও দেখা মিলবে কোটা সংস্কার আন্দোলনে শহীদ আবু সাঈদের প্রতিবাদী কন্ঠস্বরের দৃশ্য। এমন চিত্র ফুটে উঠেছে দেয়ালে দেয়ালে।

মাদারীপুর সরকারি কলেজ ভেতর তরুণ প্রজন্মের এক দল শিক্ষার্থী। কলেজের দেয়ালে রং আর তুলিতে ব্যস্ত শিক্ষার্থীরা। অসম্প্রাদায়িক বাংলাদেশে জেগে উঠেছে নতুন এক সূর্য্য। এই সূর্যোদয়ের আলোতে হিন্দু-মুসলিমের নেই ভেদাভেদ, ফুটিয়ে তোলা হয় এমনও দৃশ্য।

শিক্ষার্থীদের দাবি, দীর্ঘদিন ধরে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দেয়াল ও অলিগলির দেয়াল নোংরা হলেও চোখে পড়েনি কারই। নিজেদের উদ্যোগে পরিস্কার করে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি এতে আল্পনা দিতে যোগ দেয় মাদ্রাসার শিক্ষার্থীরাও। প্রতিটি দেয়ালেই ফুটে উঠেছে স্বাধীনতা, সেই সাথে কোটা সংস্কারে শহীদ হওয়া শিক্ষার্থীদের নাম ও ছবি। শিক্ষার্থীদের প্রত্যাশা, তরুণরাই হবে দিন বদলের রূপকার। দেশকে এগিয়ে নিবে অনেক দূর। গড়ে উঠবে দুর্নীতি, মাদক ও সন্ত্রাসমুক্ত তারুণ্যের বাংলাদেশ।

সরেজমিনে দেখা যায়, এক একটি দেয়াল যেন এখন ডানামেলা রঙ্গিন প্রজাপতি। বিজ্ঞাপন আর পোস্টারের দখলে থাকা প্রাচীরও রূপান্তর হয়েছে ক্যানভাসে। অন্যায় রুখে দিতে ছিল দৃঢ় প্রতিজ্ঞা সবার মনে। শিক্ষার্থীদের নিপূণ হাতে পাল্টে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের দেয়ালের চিত্র। এর থেকে তৈরী হবে নতুন এক বাংলাদেশ সেই প্রত্যাশা সকলের।

এক কলেজ ছাত্রী বলেন শহরের বড় বড় নেতাকর্মীরা থাকলেও শহরের দেয়ালগুলোর চিত্র পাল্টায়নি। এসব নেতাদের কখনই মনে হয়নি, দেয়ালগুলো রঙ্গিন করে তোলা উচিৎ। কিন্তু শিক্ষার্থীদের সমন্বয়ে দেয়াল চিত্র আল্পনা করা হচ্ছে, শহরকে সুন্দর করে সাজানোর জন্য এই কার্যক্রম চলতেই থাকবে।

আর এক শিক্ষার্থী বলেন, ছাত্রছাত্রীদের আন্দোলনে নতুন এক বাংলাদেশ তৈরী হয়েছে। তাই এই দেশ সংস্কারের দায়িত্বও আমাদের। তারই অংশ হিসেবে বিভিন্ন দেয়ালে সতর্কতামূলক আল্পনা দেয়া আছে। যা দেখে অনেক কিছুই শেখার আছে।
মাদারীপুর সরকারি কলেজের রসায়ন বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমরা চাই সকল মানুষের অধিকার তারা সমানভাবে পেয়ে জীবনযাপন করবে। স্বাধীন দেশে সকলে মিলেমিসে থাকবো, সেই লক্ষ্য নিয়ে শিক্ষার্থীরা এগিয়ে যাচ্ছে। তাই স্বাধীন দেশের প্রথম সংস্কার রং-তুলির মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে।
মাদারীপুর সরকারি কলেজের আরেক শিক্ষার্থীর নুসরাত জাহান বলেন, কলেজটির চারপাশ সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য আমরা শিক্ষার্থীরা একযোগে আল্পনা দিচ্ছি। নোংরা দেয়ালগুলো পরিস্কার করে, রং-তুলির মাধ্যমে মনের কথাগুলো ফুটিয়ে তোলা হচ্ছে।