মানবপাচার চক্রের ফাঁদে পড়া অপহৃত মাদ্রাসাছাত্রীকে ১২ ঘন্টা পর উদ্ধার করলো র‍্যাব

মানবপাচার চক্রের অনলাইনভিত্তিক ফেসবুক পেজ বিটিএস ফ্যান ক্লাবে আসক্ত হয়ে কোরিয়ার উদ্দেশ্যে যাত্রা করা এক কিশোরীকে উদ্ধার করেছে র‌্যাব-৮।

রোববার সন্ধ্যা ৬টার দিকে রাজধানী ঢাকার আজিমপুর থেকে মেয়েটিকে উদ্ধার করা হয়। এর আগে রোববার সকাল ৬টার দিকে শরিয়তপুর সদর থেকে মেয়েটি অনলাইনে আসক্ত হয়ে বাড়ি থেকে বের হয়।

র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের কোম্পানী কমান্ডার শাহরিয়ার রিফাত অভি জানান, রোববার সকালে মাদ্রাসার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয় ৪র্থ শ্রেণির ওই ছাত্রী। দুপুরেও বাড়ি ফিরে না আসলে পরিবারের সন্দেহ হয়। পরে ওই শিক্ষার্থীর বিছানায় পড়ে থাকা একটি চিরকুটের মাধ্যমে পরিবার জানতে পারে সে কোরিয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়েছে। এরপর মেয়েটির পরিবার থেকে শরিয়তপুরের পালং থানায় নিখোঁজ মর্মে একটি সাধারণ ডায়েরি করা হয়। বিষয়টি র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পে অবগত করলে উদ্ধারে নামে র‌্যাবের সদস্যরা।

পরে তথ্য প্রযুক্তির সহায়তায় সন্ধ্যা ৬টার দিকে রাজধানী ঢাকার আজিমপুর থেকে মেয়েটিকে উদ্ধার করা হয়। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় মানবপাচারকারী চক্রের সদস্যরা।

র‌্যাব আরো জানায়, বেশ কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনলাইন পেজ ‘বিটিএস ফ্যান ক্লাব’ যুক্ত হয় ওই মাদ্রাসা ছাত্রী। পরে প্রতারণার ফাঁদে পড়ে সে। মেয়েটিকে মানবপাচারের জন্য কোরিয়ায় নেয়াই উদ্দেশ্য ছিল চক্রটির। তাই মেয়েটির সাথে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বাড়ি থেকে নিয়ে আসে চক্রটি।

র‌্যাবের তৎপরতায় ১১ বছর বয়সী ছাত্রীকে উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এই চক্রের মূলহোতাসহ বাকিদের ধরতে কাজ চলছে বলে জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা।