মানিকগঞ্জের সিংগাইরে সরকারি জমিতে আদম ব্যাপারির অবৈধ স্থাপনা নির্মাণ

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোবিন্দল নতুন বাজার বাসস্ট্যান্ড থেকে চারিগ্রাম বালুখন্ড আঞ্চলিক সড়কের জমিতে মধ্য চারিগ্রামে পাকা স্থাপনা নির্মাণ করছেন ওই এলাকার বাহেজুদ্দিনের পুত্র আদম ব্যাপারি মাসুদ রানা। এ নিয়ে এলাকায় চলছে ব্যাপক সমালোচনা।

রোববার (১ সেপ্টেম্বর) সরেজমিন জানা যায়,ওই সড়কের চারিগ্রাম ইউনিয়নের মধ্য চারিগ্রাম জামিয়া আরাবিয়া রাহিমা খানম মহিলা মাদ্রাসা গেইটের দক্ষিণ পার্শ্বে বড় চারিগাঁও মৌজায় সড়কের জমি দখল করে এগিয়ে চলছে পাকা স্থাপনা নির্মাণের কাজ। কারো বিধি- নিষেধের তোয়াক্কা করছেন না আদম ব্যাপারি মাসুদ রানা।

এ নিয়ে এলাকার সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভূমিকা নিয়েও ওঠেছে নানা প্রশ্ন।
স্থানীয় জাহাঙ্গীর আলম, আব্বাস আলী, আত্রব আলী, আব্দুল বাতেন,আনোয়ার, সেলিম ও হারুনসহ অনেকেই জানান,মাসুদ রানা প্রভাব খাটিয়ে যে কাজটি করছেন এটা অন্যায় । উনার দেখাদেখি অন্যরাও এভাবে সড়কের জায়গা দখলের প্রতিযোগিতায় নামতে পারে।

ওই পাকা স্থাপনা নির্মাণ বন্ধে দ্রুত প্রশাসনের হস্তক্ষেপও কামনা করেন তারা। স্থানীয় ইউপি সদস্য লালমুদ্দিন ভূইয়া বলেন, কারো কথায় কর্নপাত করছেন না মাসুদ রানা। সম্পূর্ণ অবৈধভাবে সড়কের জমি দখল করে গত এক সপ্তাহ ধরে ঘর নির্মাণ করছেন। রাস্তার জমি বাদ রেখে কাজটি করা উচিত ছিল।

এ প্রসঙ্গে স্থাপনার মালিক আদম ব্যাপারি মাসুদ রানা সড়কের জমিতে পাকা স্থাপনা নির্মাণের কথা স্বীকার করে বলেন, পজিশন অনুযায়ী আমাদের বাড়ির সামনের জায়গা আমরাই তো ভোগদখল করব। আপাতত কাজটি করি সরকার যখন সরিয়ে নিতে বলবে তখন ভেঙে দিব।

উপজেলা প্রকৌশলী মো. ইসমাইল হোসেন বলেন, ওই রাস্তার আশপাশের জমি আমাদের অ্যাকোয়ার করা। কোনো স্থাপনা নির্মাণ করতে হলে সড়কের ঢাল থেকে কমপক্ষে ১০ ফিট দূরত্বে করতে হবে। আমি দ্রুত লোক পাঠিয়ে ব্যবস্থা নিচ্ছি।
এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার পলাশ কুমার বসু বলেন, সরকারি জায়গা দখল করে ব্যক্তিগত স্থাপনা নির্মাণ করার কোনো সুযোগ নেই। আমি নায়েব সাহেবকে পাঠিয়ে বন্ধ করে দিচ্ছি।