মিরপুরে ৫ টার মধ্যে বিজয় রাকিন সিটির বর্জ্য অপসারণের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন

মিরপুর কাফরুলস্ত বিজয় রাকিন সিটিতে প্রায় ১৮০০ পরিবারের এ বৎসর প্রায় ১০০০ টি পশু কুরবানী অত্যন্ত সুশৃঙ্খলভাবে আনন্দঘন পরিবেশে দুপুর ২ টার মধ্যে সম্পন্ন হয়েছে। পশু কোরবানি শেষে পশুর উচ্ছিষ্ট ও বর্জ্য অপসারণ ও পরিস্কারের মতো কঠিন এই কাজটি অত্যন্ত দক্ষতার সাথে বিজয় রাকিন সিটি অ্যাপার্টমেন্ট ওনার্স কো অপারেটিভ সোসাইটি লিমিটেড কর্তৃক গঠিত কোরবানি ব্যবস্থাপনা কমিটির কো আহবায়ক আব্দুল্লাহ আল মামুন লাভলু ও সদস্য সচিব মামুন অর রশীদের নেতৃত্বে বিকেল ৫.৩০ মিনিটের মধ্যে পরিস্কার পরিচ্ছন্ন ও অপসারণ করে এক অনন্য দৃষ্টান্ত তৈরি করেছেন।

কোরবানি ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিটি পশুর বর্জ্য নির্ধারি তিনটি স্থানে স্তুপ করে রাখার হয়।ফলে বর্জ্য অপসারণ সুন্দরভাবে স্বল্প সময়ের করতে সক্ষম হয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অত্যন্ত জনপ্রিয় প্যানেল মেয়র জামাল মোস্তফার প্রত্যক্ষ তদারকি ও সহযোগিতায়। শুধু অপসারণ নয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে পশু সংরক্ষণ ও কোরবানির স্থান জীবাণুমুক্ত করতে জীবাণু নাশক স্প্রে গাড়ির মাধ্যমে সেভলন পানির স্প্রে করা হয়।

এই কাজগুলো সম্পন্ন করতে কমিটির কো আহবায়ক আব্দুল্লাহ আল মামুন লাভলু সিটি কর্পোরেশনের সাথে সমন্বয় রাখার পাশাপাশি কমিটির নিজস্ব উদ্যোগে কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়ে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ সরজমিনে তদারকি করেছেন এবং অক্লান্ত পরিশ্রমও করতে দেখা গিয়েছে।

এ ব্যপারে সিটির বাসিন্দারা উৎফুল্ল হয়ে জানান এত স্বল্প সময়ে এতোগুলো পশুর বর্জ্য অপসারণ ইহা এক অনন্য দৃষ্টান্ত বলে মনে করেন। পরিস্কার পরিচ্ছন্নতার এই কঠিন কাজটি কিভাবে এতো দ্রুত সময়ে সম্ভব হয়েছে এ বিষয়ে কমিটির কো আহ্বায়ক আব্দুল্লাহ আল মামুন লাভলুর নিকট জানতে চাওয়া হলে তিনি জানান, আমাদের কর্মপরিকল্পনায় ছিলো পশু কোরবানি শেষে কিভাবে স্বল্প সময়ে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ শেষ করে সিটিতে স্বাস্থ্যকর পরিবেশে বাসিন্দাদের বসবাস নিশ্চিত করা যায় বিষয়টি মাথায় রেখে আমরা বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছি বলেই এতো অল্প সময়ে কোরবানির পশুর বর্জ্য অপসারণের উপযুক্ত করায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষে তা দ্রুত সম্পন্ন করে জীবাণু নাশক স্প্রে ছিটানোর কাজটি করতে সক্ষম হয়েছে।

তিনি আরও জানান আজকে জীবাণু নাশক স্প্রে ছিটানো হয়েছে আগামী ২/৩ দিন একাধারে পরিচ্ছন্ন কর্মী নিযুক্ত করে আরও ব্যপকভাবে পরিস্কার পরিচ্ছন্নের কাজ করাসহ সিটিতে জীবাণু নাশকের জন্য ব্লেসিং পাউডার পশু কোরবানি স্থল ও পশু সংরক্ষণের স্থানে ছিটানোর ব্যবস্থা করা হয়েছে।