মুগদা মেডিকেল কলেজ হাসপাতালকে স্বয়ংসম্পূর্ণ করা হবে: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী এবং মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালকে স্বয়ংসম্পূর্ণ হাসপাতাল হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেওয়া হবে। এই হাসপাতালে সকল প্রকার চিকিৎসা সেবা প্রদান করা হবে যাতে কোন রোগীকে অন্য কোন হাসপাতালে রেফার করতে না হয়। তিনি বলেন, রোগী ভর্তির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এই হাসপাতালটিকে এক হাজার শয্যার হাসপাতালে রূপান্তরের উদ্যোগ নেওয়া হবে।

শনিবার (৩ আগস্ট) মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভায় পরিবেশমন্ত্রী ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এসব কথা বলেন।

মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল দেশের বিভিন্ন স্থান থেকে রোগীদের যাত্রাবাড়ী দিয়ে প্রবেশের জন্য ১ম হাসপাতাল উল্লেখ করে মন্ত্রী বলেন, এই হাসপাতালের উন্নয়নে একটি মহাপরিকল্পনা করা হবে। এখানকার সব অবকাঠামো যাতে সঠিকভাবে ব্যবহার করা হয় সেজন্য উদ্যোগ নেওয়া হবে। প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক ও আনুষঙ্গিক জনবল নিয়োগের ব্যবস্থা করা হবে। উপস্থিত চিকিৎসকরা থোরাসিক সার্জারি, নিউরো সার্জারি বিভাগ স্থাপন এবং একজন ক্যান্সার বিশেষজ্ঞ নিয়োগের ব্যবস্থা নেওয়ার অনুরোধ করলে মন্ত্রী এই হাসপাতালের উন্নয়নে প্রয়োজনীয় সব উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন।

সভায় মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সদস্য, চিকিৎসক ও সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের প্রতিনিধিরা বক্তব্য দেন।

মন্ত্রী এক মাসের মধ্যে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের উন্নয়নের পরিকল্পনা জমা দেওয়ার অনুরোধ জানান। তিনি হাসপাতাল চত্বরে পর্যাপ্ত সবুজ ও পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য কর্তৃপক্ষকে পরামর্শ দেন।