মোবাইল ইন্টারনেটে অনেক এলাকায় চালানো যাচ্ছে না ফেসবুক

মোবাইল ইন্টারনেটের ডাটা ব্যবহার করে অনেক এলাকার ব্যবহারকারী সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবেশ করতে পারছেন না বলে অভিযোগ করেছেন। শুক্রবার (২ আগস্ট) দুপুর সাড়ে ১২টার পর থেকে হঠাৎ এমন সমস্যায় পড়েছেন গ্রাহকরা।

ঢাকার ব্যবহারকারীরা জানিয়েছেন, মোবাইল ইন্টারনেটে ফেসবুক চালাতে না পেরে তারা ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করে এ সামাজিকমাধ্যম চালাচ্ছেন। তা দিয়েই তাদের অনেকে ফেসবুকে সমস্যায় পড়া নিয়ে স্ট্যাটাসও দিয়েছেন।

তবে দুপুর ১টার পর ফেসবুকও অনেকে এলাকায় ডাউন (ধীরগতি) হয়ে গেছে বলে জানিয়েছেন অনেকে। ফলে তাদের সামনে (নিউজফিড) নতুন কোনো পোস্ট আসছে না।

তবে মোবাইল অপারেটর কোম্পানিগুলো এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কর্মকর্তারা এ বিষয়ে গণমাধ্যমে কথা বলতে রাজি নন।

নাম প্রকাশ না করার শর্তে একটি অপারেটর প্রতিষ্ঠানের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দুপুরে জানান, ঢাকার কিছু এলাকায় দুপুর থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এটা বিটিআরসির নির্দেশনা মেনে করেছে অপারেটররা। তার জানামতে সব অপারেটরকে একই নির্দেশনা দেওয়া হয়েছে।

মীর রায়হান মাসুদ নামে একজন ব্যবহারকারী দুপুর ১২টা ৫৭ মিনিটে তার ফেসবুকে দেওয়া পোস্টে লিখেছেন, মোবাইল ডাটা ব্যবহারে শুধু কি আমার ফেসবুক চালাতে সমস্যা হচ্ছে নাকি অন্যরাও এ অসুবিধায় পড়েছেন?

তার পোস্টে দেওয়া কমেন্টে অন্তত ১০ জন কমেন্ট করে মোবাইল ইন্টারনেটে ফেসবুক চালাতে না পারার কথা জানিয়েছেন। শামীম আরা শিউলি জানান, এটা এরিয়াভিত্তিক বন্ধ করেছে মনে হয়। কোথাও পাওয়া যাচ্ছে, আবার কোথাও ব্লক।

একই সঙ্গে টেলিগ্রামও বন্ধ রয়েছে। এসব সামাজিক মাধ্যমের ক্যাশ সার্ভার ব্লক করে রাখা হয়েছে বলে দুপুর ২টার দিকে বিটিআরসির একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

তিনি জানান, সার্বিক নিরাপত্তার কথা মাথায় রেখে এটা সাময়িক পদক্ষেপ। দ্রুতই স্বাভাবিক হয়ে যাবে।