মৌসুম ছাড়িয়েও ভয়াবহতা ছড়াচ্ছে ডেঙ্গু! বাড়ছে মৃত্যুর ঝুঁকি

শুরুতে সবাই সাধারণ জ্বর বলেই ধরে নেন। কিন্তু যখন ডেঙ্গু ধরা পড়ছে ততক্ষণে রোগীর অবস্থা জটিল পর্যায়ে পৌঁছে যাচ্ছে। বাড়ছে মৃত্যুর ঝুঁকি।

মৌসুম ছাড়িয়েও এবার এভাবেই ভয়াবহতা ছড়াচ্ছে ডেঙ্গু। রাজধানীর হাসপাতালগুলোতে এখন রোগীদের প্রচণ্ড চাপ। সাধারণ সিট ফাঁকা থাকলেও জটিল অবস্থায় আইসিইউ মিলছে না।

চিকিৎসকরা সবাইকে সতর্ক করে বলছেন, এই সময় জ্বর এলে সাথে সাথেই ডেঙ্গুর এনএস-ওয়ান পরীক্ষা করতে হবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

সাত বছরের তামিমের জ্বরকে সাধারণ জ্বর বলেই ভেবেছিলেন অভিভাবকরা। চারদিনের মাথায় অবস্থা আরও খারাপ হলে ধরা পড়ে ডেঙ্গু। ভর্তি করা হয় একটি বেসরকারি হাসপাতালে।

শিশুটি এখন আইসিইউতে। শুধু শিশু তামিমের অভিভাবকই নয়, বেশিরভাগ মানুষই এই ভুলটা করছেন। জ্বর এলে শুরুতে সাধারণ জ্বর ধরে নিয়ে রোগীকে ওষুধ খাওয়ানো শুরু করেন।

পরে ডেঙ্গু ধরা পড়ে। ততক্ষণে রোগীর রক্তক্ষরণ, পেট ফুলে যাওয়ার মতো জটিলতা তৈরি হচ্ছে। রোগীর অবস্থা দ্রুত খারাপ হতে শুরু করে।

রাজধানীর হাসপাতালগুলোতে এখন ডেঙ্গু রোগীদের প্রচণ্ড চাপ। সোহরাওয়ার্দী হাসপাতালে গিয়ে ওয়ার্ডে জায়গা না হওয়ায় বারান্দায় চলছে চিকিৎসা।

সরকারি-বেসরকারি মিলিয়ে রাজধানীর হাসপাতালগুলোতে এখন দুই হাজারেরও বেশি ডেঙ্গু রোগীর চিকিৎসা চলছে। হাসপাতালের বাড়ানো হয়েছে বেডের সংখ্যা।

মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক ডা. নিয়াতুজ্জামান বলেন, বেশিরভাগ রোগীই অনেক দেরিতে হাসপাতালে আসছেন। তাই মৃত্যু ঝুঁকি বাড়ছে।

সেপ্টেম্বর শেষে অক্টোবরে এসেও এবার ভয়াবহতা ছড়াচ্ছে ডেঙ্গু। ঢাকার পাশাপাশি এখন দেশের বেশিরভাগ জেলাতেই মশাবাহিত এই রোগের ছড়িয়ে পড়েছে।

তাই, এডিস মশার নির্মূলে ব্যক্তি সচেতনতার পাশাপাশি সিটি কর্পোরেশনের জোরালো পদক্ষেপ চাইছেন বিশেষজ্ঞরা।