যশোরের রাজগঞ্জে যত্রতত্র মাংস বিক্রিতে পরিবেশ দূষণ, দুর্গন্ধে ভোগান্তি

যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জ বাজারে যেখানে-সেখানে পোল্ট্রি মুরগির মাংসসহ গরু-ছাগলের মাংস বিক্রি করায় বাজারের পরিবেশ মারাত্মক ভাবে দুষিত হচ্ছে। দূর্গন্ধে রাস্তায় চলাচল করা পথচারীরা চরম ভোগান্তিতে রয়েছে।

সরেজমিনে দেখা গেছে- রাজগঞ্জ বাজারের চৌরাস্তা মোড়, স্কুল রোড, থানার মোড়সহ কয়েকটি জনগুরুত্বপূর্ণ সড়কের পাশে পোল্ট্রি মুরগি ও গরুর মাংস বিক্রি দোকান রয়েছে। এই দোকানের আশপাশ দিয়ে চলাচলরত মানুষ দূর্গন্ধে অতিষ্ঠ হচ্ছে। বিশেষ করে পোল্ট্রির দোকানের বর্জ্য পদার্থ পঁচে মশা, মাছি জন্ম নিয়ে ছাড়াচ্ছে রোগ জীবানু।
এছাড়াও রাস্তার ধারে খোলা জায়গায় মাংস বিক্রয় করার কারণে ধুলাবালি উড়ে পড়ছে মাংসের উপর। যা খেয়ে নানা রোগাক্রান্ত হচ্ছে ক্রেতা সাধারণ।

স্থানীয়রা জানান, ডাক্তারী পরীক্ষা নিরীক্ষা করার পর পশু জবাইয়ের সরকারি নিয়ম থাকলেও, সেটা মানছে না মাংস ব্যবসায়ীরা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিরব ভুমিকা পালন করায় সরকারি আইনের প্রতি বৃদ্ধাঙ্গুল দেখিয়ে মাংস ব্যবসায়ীরা দেদারছে চালিয়ে যাচ্ছে তাদের ব্যবসা।

যেখানে মাংস বিক্রি করা হয়, তার আশেপাশে কুকুরের অবাধ বিচারণ লক্ষ করা যায়। কিন্তু এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো মাথা ব্যাথা নেই।
বিষয়টির দিকে নজর দেয়ার জন্য সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে রাজগঞ্জবাসি।