যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির উবার-লিফট ড্রাইভারদের বেতন বাড়ছে ৯% : ডেইলি নিউজ

যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক সিটির ট্যাক্সি এন্ড লিমুজিন কমিশন আগামী সপ্তাহে ভোটাভুটির মাধ্যমে উবার ও লিফট ড্রাইভারদের বেতন ৯% বাড়াচ্ছে বলে শুক্রবার খবর দিল ডেইলি নিউজ।

টিএলসির এ্যাসিস্ট্যান্ট কমিশনার জেমস ডিগিওভান্নি বলেন, গাড়ির দাম, গ্যাসের দাম বেড়ে যাওয়ায় ড্রাইভাররা বিপাকে পড়েছেন। কারণ এইসব খরচ তাদের বহন করতে হয়। তাদের এই খরচ সংকুলান করতে ৯ শতাংশ বেতন বাড়ানো হচ্ছে।
টিএলসির এই বেতন বাড়ানোর সিদ্ধান্তে নাখোশ হয়েছে উবার। উবারের মুখপাত্র যশ গোল্ড বলেন, উবার লিফটের ভাড়া বৃদ্ধির সময় তাদের ইউটিলিটি বিল নিয়ে চিন্তা করা হয়েছে। উত্তরে টিএলসির এ্যাসিস্ট্যান্ট কমিশনার বলেন, কোম্পানি যদি ড্রাইভারদের স্বল্প সংখ্যক ট্রিপ দেয়, তখন কোম্পানিকেই ক্ষতিপূরণ দিতে হবে তাদের, নইলে বেশি ট্রিপ দিতে হবে। উল্লেখ্য অতীতে ড্রাইভাররা উবারের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বলেছিল, তারা ড্রাইভারদের কোনো নোটিস না দিয়েই এ্যাপ লক করে রাখে মাঝে মাঝে, যাতে ড্রাইভাররা বেশি ট্রিপ না দিতে পারে।

কয়েকজন ড্রাইভারের সাথে কথা বলে ডেইলি নিউজ লিখেছে, তারা যা আয় করে, এর খুব কম অংশই ঘরে নিয়ে যেতে পারে। উবার ও লিফটের ড্রাইভাররা গত রবিবার লাগোয়ার্ডিয়া এয়ারপোর্টে বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ ও ধর্মঘট করে। এদিকে উবারের দায়ের করা মামলাও এখনো শেষ হয়নি। কিন্তু এরই মধ্যে ড্রাইভারদের কথা চিন্তা করে টিএলসি তাদের ইউটিলিটি খরচ পোষানোর জন্য ৯ শতাংশ বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী সপ্তাহে এই ভোট হবে নতুন নিয়মের আওতায়।