যুক্তরাষ্ট্রে গত এক বছরে ৫১৯ সেনার আত্মহত্যা

যুক্তরাষ্ট্রে ২০২১ সালে ৫১৯ মার্কিন সেনা সদস্য আত্মহত্যা করেছেন। এর আগে ২০২০ সালে একই ধরনের ঘটনা ঘটেছে ৫৮২ টি। পেন্টাগনের একটি নতুন প্রতিবেদন থেকে এমন তথ্য জানা গেছে।

গত বছর অ্যাক্টিভ-ডিউটি, রিজার্ভ এবং ন্যাশনাল গার্ডের ৫১৯ জন সদস্য আত্মহত্যা করেছেন।

পেন্টাগন প্রেস সেক্রেটারি ব্রি. জেনারেল প্যাট রাইডার গত (২০ অক্টোবর) বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আত্মহত্যার মাধ্যমে প্রতিটি মৃত্যু একটি ট্র্যাজেডি যা আমাদের জনগণ, আমাদের সামরিক ইউনিট এবং আমাদের প্রস্তুতিকে প্রভাবিত করে। বাহিনীর মধ্যে আত্মহত্যা এবং স্বাস্থ্য প্রতিবন্ধকতা মোকাবেলা করার জন্য পরিষেবা সদস্য এবং তাদের পরিবারের জীবনযাত্রার মান উন্নত করতে সেক্রেটারি প্রতিশ্রুতিবদ্ধ।’প্রতিবেদনের উপাত্ত অনুযায়ী, পরিষেবা সদস্যদের মধ্যে আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি হ্রাস পেয়েছে অ্যাক্টিভ-ডিউটি পরিষেবা সদস্যদের। ২০২১ সালে ৩২৮ অ্যাক্টিভ-ডিউটি পরিষেবা সদস্য আত্মহত্যা করে মারা গেছে। অথচ ২০২০ সালে আত্মহত্যা করেছিল ৩৮৪ অ্যাক্টিভ-ডিউটি পরিষেবা সদস্য।
রিজার্ভ এবং ন্যাশনাল গার্ড সার্ভিস সদস্যদের মধ্যে আত্মহত্যার প্রবণতা কমেছে খুব সামান্য।

তথ্য অনুযায়ী, ২০২০ সালের ৭৭ জনের তুলনায় ২০২১ সালে ৭৪ জন রিজার্ভ সদস্য আত্মহত্যা করে মারা গেছেন। অন্যদিকে, ২০২০ সালে ১২১ জনের তুলনায় ২০২১ সালে ১১৭ জন ন্যাশনাল গার্ড সদস্য আত্মহত্যা করেছেন।
প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে অ্যাক্টিভ-ডিউটি পরিষেবা সদস্যদের আত্মহত্যার হার ৯.১ শতাংশ বৃদ্ধি পেলেও, ২০২১ এর হার ২০১৯ এর মতো ছিল।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত হ্রাস পেলেও, ২০১১ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রতি ১ লাখ অ্যাক্টিভ-ডিউটি পরিষেবা সদস্যের মধ্যে সামগ্রিকভাবে আত্মহত্যার হার ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে।

রিজার্ভ সার্ভিস সদস্যদের মধ্যে, ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে প্রতি ১ লাখ সদস্যের আত্মহত্যার হার মূলত সমান রয়ে গেছে। ন্যাশনাল গার্ড সদস্যদের মধ্যে, প্রতি ১ লাখ সদস্যের মধ্যে আত্মহত্যার হারও অনেকাংশে সমান রয়ে গেছে।

প্রতিবেদনে বলা হয়, আত্মহত্যা করে মারা যাওয়া বেশিরভাগ সার্ভিস সদস্য ছিলেন তরুণ। আত্মহত্যার সবচেয়ে সাধারণ পদ্ধতিটি ছিল আগ্নেয়াস্ত্র। ৭০ শতাংশ আত্মহত্যার ক্ষেত্রে পরিষেবা সদস্যরা আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছেন।