যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গদের সমাবেশে সংঘর্ষ, জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় চরম ডানপন্থী শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী আর বর্ণবাদবিরোধীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত তিনজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরো অন্তত ৩৫ জন।

এনবিসি নিউজের খবরে বলা হয়, পরিস্থিতি সামলাতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। অনেককে গ্রেপ্তার করা হয়েছে এবং রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

গৃহযুদ্ধের সময়কার জেনারেল রবার্ট ই লি-র একটি ভাস্কর্য পার্ক থেকে সরিয়ে নেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে স্থানীয় সময় শুক্রবার সকালে মিছিল ও সমাবেশের আয়োজন করে ডানপন্থীরা। ১৮৬১-৬৫ সালের গৃহযুদ্ধে দাসত্বপ্রথার পক্ষে লড়াইকারী কনফেডারেট বাহিনীর নেতৃত্বে ছিলেন জেনারেল লি। চরম ডানপন্থী শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা কনফেডারেম পতাকা হাতে নিয়ে এবং বর্ম ও হেলমেট মিছিলে হাজির হয়েছিলেন।

একই সময়ে শহরে বর্ণবাদবিরোধী সংগঠনগুলোও আলাদা মিছিল বের করে। একপর্যায়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। শহরে অনেক রাস্তায় সহিংসতা ছড়িয়ে পড়ে। বিবিসি জানিয়েছে, বিরোধী কর্মীদের একটি সমাবেশের ওপর চলন্ত গাড়ি তুলে দেয়া হলে একজন নিহত আর বেশ কয়েকজন আহত হয়েছেন।

সহিংসতার নিন্দা জানিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি টুইটার বার্তায় বলেছেন, ‘আমাদের সবার ঐক্যবদ্ধভাবে সব ধরনের বিদ্বেষের বিরুদ্ধে দাঁড়ানো উচিত। আমেরিকায় এ রকম সহিংসতার কোনো জায়গা নেই।’