রংপুরের বেরোবিতে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ ও সমাবেশ

২০১৮ সালের পরিপত্র বহাল”সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ ও ছাত্র সমাবেশ আয়োজন করে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার (৩০ শে জুন) বিকেল সাড়ে ৪টায় কেন্দ্রীয় লাইব্রেরী থেকে একটি মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে এক নং গেটে গিয়ে সমাবেশ ও বিক্ষোভ শেষ করে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণ করে।হাতে কোটা সংস্কার বিষয়ক পোস্টার, আর মুখে বিভিন্ন স্লোগানে মুখরিত করে।

শিক্ষার্থীদের মূল হল দাবি কোটা থাকুক, তবে যেন মেধাবীরা বঞ্চিত না হয়।যদি একটি দেশের ৫৬% কোটা হয়, তাহলে আমাদের দেশের লক্ষাধিক ভর্তি যোদ্ধারা, চাকরিযোদ্ধাদের প্রতি অন্যায় করা হয়।আমরা চাই কোটা থাকুক তা যেন ন্যায্যতার ভিত্তিতে থাকে। কোটা যেন ১০ % হয় এজন্য জোর দাবি রাখেন। কোটা সংস্কার করে এ আইনটি যেন উচ্চ আদালতে পাশ হয়। এটা শিক্ষার্থীদের প্রাণের দাবি।

বাংলা বিভাগের শিক্ষার্থী আরিফ মিয়া বলেন, আমরা কোটা সংস্কারের ক্ষেত্রে মাননীয় প্রধানমন্রীর হস্তক্ষেপ চাই।তা যেন ন্যায্য মূল্যের কোটাতে নামিয়ে আনেন। ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে করা হোক।আমরা যারা সাধারণ শিক্ষার্থী আছি বৈষম্যের শিকার না হই। মেধাবীরা যেন যোগ্য জায়গায় যেতে পারে, এটাই আমাদের চাওয়া।