রংপুরের মিঠাপুকুরে পরিচ্ছন্নতা ও ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছেন শিক্ষার্থীরা

রংপুরের মিঠাপুকুরে বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ সড়কগুলোতে পালন করছে ট্রাফিক এবং পরিচ্ছন্নতা কর্মীর কাজ।কেউ ঝাড়ু হাতে,কেউবা বস্তা হাতে নিয়ে করছেন পরিচ্ছন্নতার কাজ আবার কেউ কাটফাঁটা রোদে রাস্তার মাঝে দাঁড়িয়ে দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশের।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল থেকেই উপজেলার ওভার পাস এবং গড়ের মাথা নামক এলাকায় রংপুর-ঢাকা মহাসড়ক এবং আশপাশের সংযোগ সড়কগুলোতে পরিচ্ছন্নতা এবং ট্রাফিক পুলিশের দায়িত্ব পালনে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে শিক্ষার্থীদের।তারা দলবেঁধে ঘষেমেজে যেনো নতুন রূপে সাজিয়ে তুলছেন এ দেশটাকে।শিক্ষার্থীদের এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়েছেন সচেতন নাগরিকরাও। শিক্ষার্থীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন করে যাচ্ছেন তারাও। শিক্ষার্থীদের এমন উদ্যোগকে সাধুবাদ এবং প্রসংশা জানাচ্ছেন সর্বস্তরের জনগণ।তাছাড়াও শিক্ষার্থীরা তাদের হাতে-হাতে রাস্তায় গাড়িচালকদের জন্য উপদেশমূলক ফেস্টুন নিয়েও দাঁড়িয়ে থাকেন রাস্তার গুরুত্বপূর্ণ স্থানে।

শিক্ষার্থীরা বলেন, আমাদের এই দেশটাকে ভালোবেসে আমরা রাস্তায় নেমেছি। আমরা বাংলাদেশের একজন সচেতন নাগরিক হিসেবেও উচিত নিজ দায়িত্বে দেশটাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। আমরা তাই সারাদেশের ছাত্ররা রাস্তায় নেমেছি,রাস্তা পরিচ্ছন্নতা এবং ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করছি।আমরা চাই যার-যার অবস্থান থেকে সবাই সচেতন হবে এবং আমাদের সঙ্গে এগিয়ে আসবেন। আমরা সবাই মিলেমিশে একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে চাই।

মিঠাপুকুর ছাত্র সমাজের সমম্বয়ক আহসান হাবীব প্রামাণিক টিটু ও মোতাচ্ছিম বিল্লা বলেন,বৈষম্য বিরোধী আন্দোলনে যে ধরনের সহিংসতা হয়েছে তার সাথে কোন ছাত্রই জড়িত নয়, কতিপয় কিছু দুর্বৃত্ত দ্বারা এ সব ক্ষয়-ক্ষতি হয়েছে। তবে মিঠাপুকুর ছাত্র সমাজ সব সময় সজাগ থাকবে, আর যেন কোন ধরনের সহিংসতা না হয়।আমাদের গোটা দেশকে সংস্কার করতে হবে,দেশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।তাছাড়াও সাধারণ জনগণকে যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলতে এবং ট্রাফিক আইন মেনে চলার অনুরোধ জানান তারা।