রাঙ্গামাটিতে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

“স্বাস্থ্য সুরক্ষায় পরিস্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ” এ প্রতিপাদ্যে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদ্যাপন উপলক্ষ্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যৌথ উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা খোন্দকার মুহাম্মদ রিজাউল করিম প্রধান অতিথি হিসেবে হাত ধোয়া কর্মসূচির উদ্বোধন করেন। পরে জেলা পরিষদের এনেক্স ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী পরাগ বড়ুয়া বলেন,সুস্থ জীবন ও সুন্দর পরিবেশ সৃষ্টির ক্ষেত্রে মানসম্পন্ন স্যানিটেশনের বিকল্প নেই। প্রতিবছর এই দিবসটি উদযাপনের উদ্দেশ্য হচ্ছে মানুষকে নিয়মিত প্রোপারলি হাত ধোয়া এবং সব কাজে নিরাপদ পানি ব্যবহার করতে এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে সচেতন করা। রাঙ্গামাটি জেলায় স্যানিটেশন কাভারেজ ৬৪.৬৩ শতাংশ। জেলার বিশুদ্ধ পানির কাভারেজ ৬৩.৭০ শতাংশ। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে স্কুল স্যানিটেশনের অংশ হিসেবে ৫০৭টি ওয়াশ ব্লক স্থাপন কার্যক্রমের মধ্যে ৪২৭টি ওয়াশ ব্লক স্থাপন সম্পন্ন হয়েছে এবং বাকি ওয়াশ ব্লক নির্মাণ কাজ বাস্তবায়নাধীন আছে।

তিনি বলেন, ‘আমরা দুর্গম পাহাড়ি এলাকায় স্কুল স্যানিটেশনের ১০০% কাভারেজ অর্জনের জন্য প্রত্যন্ত পার্বত্য অঞ্চলে উন্নত স্যানিটেশন নিশ্চিত করার চেষ্টা করছি। আমাদের প্রচেষ্টা রাঙ্গামাটি জেলায় উন্নত স্যানিটেশন সেবা প্রদান করা।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী পরাগ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয় স্থানীয় সরকার বিভাগ এর উপ পরিচালক নাসরীন সুলতানা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হৃষীকেশ শীল উপস্থিত ছিলেন। এছাড়া জেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের সহকারী প্রকৌশলী সুব্রত বড়ুয়া, প্রাক্কলনিক পূর্ণেন্দু চাকমা, হিসাব সহকারী জাহিদুল ইসলাম রনি, জেলা স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল অফিসার ইমরুল হাসান উপস্থিত ছিলেন।