রাজপথের পরিচ্ছন্নতায় নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল ক্লাবের শিক্ষার্থীরা

গত একমাসে বাংলাদেশের সকল শিক্ষার্থীদের জন্য এক নতুন মাইলফলক রচিত হয়েছে। দেশ সংস্কারের এক নতুন ইতিহাস তৈরী করেছে শিক্ষার্থীরা। সর্বস্তরের সাধারণ জনগণের আস্থা ও অনুপ্রেরণা সাথে নিয়ে আন্দোলনপরবর্তি দেশের অবস্থা ফিরিয়ে আনতে শিক্ষার্থীদের আপ্রাণ প্রচেষ্টা সত্যিই অসাধারণ।

নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব দেশ সংস্কারের এই কঠিন কাজে অংশগ্রহণ করেছে। গত ৬, ৭ এবং ৮ আগষ্ট ক্লাবটি নিজ উদ্যোগে এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের সমন্বয়ে রাজপথের পরিচ্ছন্নতার কর্মসূচি গ্রহণ করেছে।

৬ তারিখ বিকেল চারটায় এ কর্মসূচির প্রথম দিন ছিল। এইদিন ক্লাবের সদস্যগণ রাজধানীর কুড়িল ফ্লাইওভার থেকে বসুন্ধরা গেট পর্যন্ত সড়ক পরিষ্কারের কাজ করে।

৭ই আগষ্ট কর্মসূচির দ্বিতীয় দিনে বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেইটে ক্লাবের সদস্যরা সমাগম করে এবং এইদিনের কর্মসূচি ছিল বসুন্ধরা গেট থেকে শুরু করে নতুন বাজার পর্যন্ত। ক্লাবের সকলের আপ্রাণ চেষ্টায় দ্বিতীয় দিনের কর্মসূচিও সফল ভাবে সম্পন্ন করা হয়।

৮ই আগষ্ট কর্মসূচির তৃতীয় দিনে সড়ক পরিচ্ছন্নতার পাশাপাশি, রঙ করা এবং লিফলেট বিতরণ করার কাজও করা হয়। এদিন ক্লাবের সদস্যরা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সকল শিক্ষার্থীদের সমন্বয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করে। নর্থ সাউথ ইউনিভার্সিটির আট নম্বর গেইটে সকলের সমাগম হয়। শিক্ষার্থীদের সাথে শিক্ষকগণও অংশ নেয়।

ক্লাবের ফ্যাকাল্টি এডভাইজার মেজবাউল হাসান চৌধুরী স্যার বলেন, “ক্লাবের এই উদ্যোগ সত্যিই অসাধারণ এবং কার্যকর। এর মাধ্যমে শিক্ষার্থীরা নিজের হাতে দেশ গড়ার প্রচেষ্টায় অংশ নিচ্ছে”।

ক্লাবের প্রেসিডেন্ট মৌরিন ইসলাম বলেন, “গত দিন গুলোতে আমরা দেশপ্রেমের এক নতুন অর্থ শিখেছি। দেশের জন্য যেকোনো কিছু করতে পারা আবেগের এবং আনন্দের।“

দেশ সংস্কারের এই ছোট ছোট পদক্ষেপগুলো একদিন আমাদের স্বপ্নের বাংলাদেশ গড়তে সাহায্য করবে। শিক্ষার্থীদের হাতে বাংলাদেশ যেন এক নতুন সম্ভাবনার উজ্জ্বল ভবিষ্যৎ দেখতে পাবে।