রাত পোহালেই সাদুল্লাপুরে উপজেলা পরিষদ নির্বাচন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয়ধাপে বুধবার (২৯ মে) গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত যাচ্ছে। এ নির্বাচনে চেয়ারম্যান এবং ভাইস-চেয়ারম্যান পদে মোট ১৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপলক্ষে মঙ্গলবার (২৮ মে) উপজেলার ১০২টি কেন্দ্রে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তায় নির্বাচনী সরঞ্জমাদিসহ এসব উপকরণ কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়।

ইতোমধ্যে সাদুল্লাপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহ মো. ফজলুল হক রানা (মোটরসাইকেল), এম.এ ওয়াহেদ মিয়া (ঘোড়া), রেজাউল করিম রেজা (আনারস), সাইদুর রহমান মুন্সী (কাপ-পিরিচ), নুর আজম মন্ডল নীরব (দোয়াত-কলম), আজিজার রহমান (হেলিকপ্টার) ও শাহীন আলম (টেলিফোন)। এছাড়াও ভাইস-চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোন্তেজার রহমান চঞ্চল (তালা), আছকালাম আকন্দ (টিয়াপাখি), শাহ আলম মিয়া (মাইক), এনামুল হক মন্ডল রনজু (উড়োজাহাজ) ও মিজানুর রহমান (টিউবওয়েল)। মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ভোট যুদ্ধে মাঠে নেমেছেন আকতার বানু লাকী (হঁাস) মাহমুদা বেগম (ফুটবল), লাভলী বেগম (কলস) ও আর্জিনা বেগম (হাতপাখা)।

অবাধ-নিরপেক্ষ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সহকারি রিটার্নিং অফিস কতর্ৃক প্রয়োজনীয় সংখ্যক প্রিজাইডিং, সহকারি প্রিজাইডিং, পোলিং অফিসার ছাড়াও সার্বিক নিরাপত্তাসহ আইনশৃঙ্খলার দায়িত্ব পালনে বিজিবি, র‍্যাব, পুলিশ, স্ট্রাইকিং ফোর্স, আনসার ভিডিপি সদস্য, গ্রাম পুলিশ মোতায়েনসহ সংশ্লিষ্ট অন্যান্য জনবল নিয়োগ প্রক্রিয়া ইতোমধ্যেই সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে তাৎক্ষনিক আইনগত সহায়তা প্রদান ও ম্যাজিষ্ট্রেরিয়াল দায়িত্ব পালনে প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিষ্ট্রেট ছাড়াও নিয়োজিতরা তাদের স্ব-স্ব দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে। চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র সমূহে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত ফোর্স নিয়োজিত করার মাধ্যমে নির্বাচনে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

সাদুল্লাপুর উপজেলা নির্বাচন কার্যালয় সুত্রে জানা গেছে, এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৫৮ হাজার ৪৫৩। এরমধ্যে পুরুষ ১ লাখ ২৭ হাজার ৮৭৬ ও মহিলা ১ লাখ ৩০ হাজার ৫৭১ ও হিজরা ভোটার ৬ জন। ১০২ কেন্দ্রে ব্যালট পেপারের মাধ্যমে এসব ভোটার তাদের ভোটধিকার প্রয়োগ করবেন।

এ বিষয়ে গাইবান্ধা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং কর্মকর্তা মো. মশিউর রহমান বলেন, শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠানের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।