রাস্তা দখল করে আ.লীগ নেতার বাড়ি নির্মাণ: ৫ গ্রামের মানুষের চলাচলে ভোগান্তি

সিরাজগঞ্জের শাহজাদপুরে একটি রাস্তার প্রবেশমুখে এক আওয়ামী লীগ নেতা ঘর ও দোকান নির্মাণ করায় রাস্তাটি বন্ধ হয়ে জনদুর্ভোগ বেড়েছে ৫ গ্রামের হাজারো মানুষের।

জানা গেছে, উপজেলার পোরজনা গ্রামের জামাত আলী ও তার ভাই মোস্তফা, একই গ্রামের কেরাই প্রশাসনের নির্দেশকে উপেক্ষা করে পোরজনা ইউনিয়নে হরিরামপুর গ্রামে রেজাউর রশিদ খাজার পুকুরের উত্তর পাড় (পাঠার মোড়) থেকে নিমতলা পুজামন্ডপ ভায়া পোরজনা এম.এন স্কুল পর্যন্ত প্রায় ৩০০ মিটার ১৫ফুট চওড়া রাস্তার পশ্চিমাংশে প্রবেশপথে বসতঘর ও দোকান ঘর নির্মাণ করেছেন।

এতে রাস্তাটি বন্ধ হয়ে আশেপাশের শত শত গ্রামবাসী পোরজনা ডাকঘর অফিস, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, প্রাথমিক বিদ্যালয়, হাই স্কুল ও হিন্দু সম্প্রদায়ের প্রাচীন উপাসনালয়ে (আশ্রম) যেতে পারছেনা। বিকল্প পথ দিয়ে ৫ গ্রামের হাজারো মানুষকে ঘুরপথে যাতায়াত করতে হচ্ছে।

এ ব্যাপারে পোরজনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন বাবু জানান, ব্রিটিশ শাসনামলে পোরজনার ভাদুরী জমিদার পরিবারের পক্ষ থেকে ১৮৮০ সালে পোরজনা এম,এন উচ্চ বিদ্যালয়, একটি দাতব্য চিকিৎসালয়, একটি তারবার্তা অফিস, একটি পোস্ট অফিস, একটি প্রাইমারী স্কুল প্রতিষ্ঠা করে।

তখন থেকেই এসব প্রতিষ্ঠানে যাতায়াতের জন্য পাঠার মোড় থেকে নিমতলা পুজা মন্ডপ ভায়া পোরজনা এমএন স্কুল পর্যন্ত রাস্তাটি ব্যবহার করা হতো। বর্তমানে জমিদার ভাদুরী পরিবারের পরিত্যক্ত একটি ভবনে পোরজনা তহশিল অফিসের কার্যক্রম চলছে। পোরজনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরও জানান, রাস্তাটির সংস্কারের জন্য গত বছর একটি প্রকল্প গ্রহণ করা হয়েছিল। রাস্তার পশ্চিমে প্রবেশমুখে বাড়িঘর থাকায় সেটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

এদিকে পোরজনা এম,এন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়ারেছ আলী জানান, পোরজনার হরিরামপুর, বড় মহারাজপুর, নন্দলালপুর, কাকুরিয়া গ্রামসহ পার্শ্ববর্তী ৬-৭টি গ্রামের মানুষের চলাচলের পথ ছিল এটি। কিন্ত প্রভাবশালী কতিপয় ব্যক্তি রাস্তার পশ্চিমাংশে দোকান ও বসতঘরনির্মাণ করায় রাস্তাটি কার্যতঃ বন্ধ হয়ে গেছে।

যেটুকু অংশ দিয়ে কষ্ট করে স্কুলের শিক্ষার্থী ও সাধারণ মানুষ চলাফেরা করছে সেটিও বন্ধ করার পাঁয়তারা চলছে। তিনি আরও জানান, ৩শ’ থেকে ৪শ’ ছেলেমেয়ে এপথ দিয়ে চলাচল করতো। এখন তার বিদ্যালয় ও প্রাইমারী স্কুলের শিক্ষার্থীদের ঘুরপথে পোরজনা বাজার ও হাট হয়ে এখন বিদ্যালয়ে আসতে হচ্ছে । এতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে স্কুল শিক্ষার্থীদের।

পোরজনা ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা রুহুল আমিন জানান, ৭২৬৭ ও ৭২৯১ দাগের হালটটি জনসাধারণের যাতায়াতের জন্য রাস্তা হিসাবে ব্যবহার হতো। স্থানীয় এলাকাবাসী রাস্তাটি উদ্ধারের প্রতিকার চেয়ে রাজশাহী বিভাগীয় কমিশনার বরাবর একটি আবেদন করে।

সেটি তদন্তের জন্য সিরাজগঞ্জ জেলা প্রশাসক হয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার মারফত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একটি তদন্তভার আমার উপর দিলে তদন্ত করে রাস্তা দখলের ঘটনাটির সত্যতা পাওয়া যায়। এবিষয়ে আমি উর্ধতন কর্তৃপক্ষের কাছে তদন্তের প্রতিবেদন জমা দিয়েছি।

এদিকে গতকাল সোমবার (১ ‍জুলাই) শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রতিবেদন আমার হাতে এখনও আসেনি। এলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। অপরদিকে আওয়ামীলীগের পোরজনা ইউনিয়ন ৭নং ওয়ার্ডের সাংগঠনিক সম্পাদক রাস্তা দখলকারী জামাত আলী জানান, অনেকেই সরকারি জায়গা দখল করে বাড়ি করে- আমিও করেছি। তাদের উচ্ছেদ করা হলে আমিও চলে যাব।