রেজাল্ট আছে মানুষ নাই, কোটা আন্দোলনে নিহত সবুজের এইচএসসিতে উত্তির্ণ

গত ৪ই আগস্ট কোটা সংস্কার আন্দোলনে শেরপুর জেলা শহরে খরমপুর মোড়ে দুর্বৃত্তদের গুলিতে নিহত হোন এইচএসসি পরীক্ষার্থী সবুজ হাসান। এরপর থেকেই পরিবারের কারো মুখে নাই হাসি। চলে শুধু কান্নার আহাজারি।

মঙ্গলবার (১৫ই অক্টোবর) এইচএসসি ২০২৪ এর ফলাফল প্রকাশ হলে ফলাফল সিটে দেখা যায় তার ফলাফল ৪ দশমিক ৩৩। ফলাফল শুনে আরও শোকাহত হোন পরিবার।

শ্রীবরদীর খড়িয়া কাজির চর ইউনিয়নের রুপার পাড়া গ্রামের প্যারালাইজড রোগী আজাহার আলীর ছেলে সবুজ। যার আয়ে চলতো পাঁচ সদস্যের পরিবার। কিন্তু তাকে হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছে পরিবার। দুই ভাই ও দুই বোনের মধ্যে সবুজ ছিলো দ্বিতীয়। বড় বোনটির বিয়ে হওয়ার পরে বাবা প্যারালাইজড হয় এরপর পরিবারের দায়িত্ব নেন নিজেই।

স্থানীয় এক ফার্মাসিতে পার্টটাইম কাজ করতেন সবুজ। পরিবার চালানোর পাশাপাশি নিজের আয়ে পড়াশোনা করতেন শ্রীবরদী সরকারি কলেজে। সেখান থেকেই এবছর ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ২০২৪ পরীক্ষায় বসছিলেন।

হঠাৎ দেশব্যাপী কোটা আন্দোলন শুরু হলে এইচএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা দেন শিক্ষা মন্ত্রণালয়। সারাদেশের মতো শেরপুরেও তখন ছিলো তোখড় আন্দোলন। সেই আন্দোলনে যোগ দিয়ে প্রাণ হারায় এই মেধাবী ছাত্র।
স্থানীয়রা জানান, শহীদ আবু সাঈদের বেশ ধরেই আন্দোলনে যোগ দিয়েছিলেন সবুজ। অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন সে।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেন, শ্রীবরদী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে এম আলিফ উল্লাহ আহসান। তিনি জানান, নিহত সবুজ আমাদের কলেজ থেকেই এবার এইচএসসি পরীক্ষা দিচ্ছিলেন।

সে একজন মেধাবী শিক্ষার্থী ছিলেন। তার অকাল মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হলো। আমরা যেমন একজন মেধাবী শিক্ষার্থীকে হারালাম, ঠিক তার অসহায় পরিবার পরিবারের উপার্জনশীল ব্যক্তি সবুজকে হারালেন। আমরা তার শোকাহত অসহায় পরিবারের পাশে আছি এবং থাকবো।